ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্রেনে ঈদযাত্রা: পশ্চিমাঞ্চলের টিকিট শেষ হলেও পূর্বাঞ্চলে অবিক্রিত  

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ট্রেনে ঈদযাত্রা: পশ্চিমাঞ্চলের টিকিট শেষ হলেও পূর্বাঞ্চলে অবিক্রিত  

ঢাকা: ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে বুধবার (১৪ জুন) সকাল ৮টা থেকে। তবে এবার টিকেট বিক্রি হচ্ছে দুই ধাপে সকালে পশ্চিমাঞ্চল আর দুপুর ১২টায় পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে।

সকাল ৮টায় অগ্রিম টিকেট বিক্রি শুরুর প্রথম ঘণ্টাতেই পশ্চিমাঞ্চল আন্তঃনগর ট্রেনের সব টিকিট শেষ হয়ে যায়। তবে দুপুর ১২টায় বিক্রি শুরু হওয়া পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকেট তুলনামূলক ধীরগতিতে বিক্রি হচ্ছে।

রেলওয়ে সুত্রে জানা গেছে, পূর্বাঞ্চল রেলওয়ের ঢাকা-চট্টগ্রাম রুটে চলে ছয়টি আন্তঃনগর ট্রেন। সোনার বাংলা, সূবর্ণ, মহানগর, মহানগর প্রভাতী, চট্টলা ও তূর্ণা এক্সপ্রেস। দুপুর আড়াইটায়ও এ ছয় ট্রেনের প্রায় দুই হাজার টিকিট অবিক্রিত রয়েছে।

অন্যদিকে টিকিট অবিক্রিত রয়েছে ঢাকা-সিলেট রুটে চলাচলকারী চার আন্তঃনগর ট্রেন- কালনী, পারাবত, জয়ন্তিকা, উপবন এক্সপ্রেসের টিকেট এখনও পাওয়া যাচ্ছে। এ রুটে বেলা আড়াইটা পর্যন্ত সিট খালি ছিল প্রায় এক হাজার টিকিট।  

তবে পূর্বাঞ্চলের আরেক রুট ঢাকা-জামালপুরে চলাচলকারী পাঁচ আন্তঃনগর ট্রেনের ( ব্রহ্মপুত্র, যমুনা, অগ্নিবীণা, তিস্তা ও জামালপুর এক্সপ্রেস)  সব টিকিট বিক্রি হয়ে গেছে। বিক্রি হয়ে ঢাকা থেকে নেত্রকোনা-মোহনগঞ্জ রুটে চলাচলকারী কারী হাওর ও মোহনগঞ্জ এক্সপ্রেসের সব টিকিটও।

এর আগে সকাল ৮টায় পশ্চিমাঞ্চল রেলওেয়ের উত্তরবঙ্গে চলাচলকারী একতা, দ্রুতযান, পঞ্চগড়, কুড়িগ্রাম, চিলাহাটি, নীলসাগর, লালমনি, রংপুর এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়।

দ্রুত শেষ হয়ে যায় ঢাকা থেকে রাজশাহীতে চলাচলকারী চার আন্তঃনগর-পদ্মা, সিল্কসিটি, বনলতা ও রাজশাহী এক্সপ্রেসের টিকিটও।

এদিকে সিরাজগঞ্জে চলাচলকারী একমাত্র আন্তঃনগর ট্রেন সিরাজগঞ্জ এক্সপ্রেসের সব টিকিটও শেষ হয়ে গেছে। স্বাভাবিক সময়ে এই ট্রেনটি অর্ধেক যাত্রী বহন করে চলে। আর যশোর ও খুলনা অঞ্চলের তিন আন্তঃনগর ট্রেন- বেনাপোল, সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসের টিকেট বিক্রি হতে সময় লাগে ঘণ্টা দুয়েক।

এ বিষয়ে কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, আজকে আমাদের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিন। গত ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিটের শতভাগ অনলাইনে বিক্রি করা হচ্ছে। আজকে ২৪ জুনের টিকিট বিক্রি হচ্ছে। এবার ঈদযাত্রার টিকিট দুই ভাগে বিক্রি করা হবে। এর মধ্যে সকাল ৮টায় পশ্চিমাঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হয়েছে।

তিনি আরও বলেন, আজকে বিক্রি হওয়া পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের আসন ছিল ১২ হাজার ৮২১টি। এসব টিকিট সকাল ৯টার মধ্যে বিক্রি হয়ে গেছে। সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে সার্ভারে সবচেয়ে ব্যস্ত সময় ছিল। প্রায় ৪০ লাখ বার সার্ভারে হিট করেছে টিকিট প্রত্যাশীরা।

তিনি আরও বলেন, আমাদের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম সহজ ডট কমের মাধ্যমে হচ্ছে। তাদের প্রতি মিনিটে ৮ হাজার টিকিট বিক্রির সক্ষমতা রয়েছে। এখন পর্যন্ত আমাদের কাছে সার্ভার ডাউনের কোনো অভিযোগ আসেনি।

রেলওয়ে জানিয়েছে, ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হবে ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদ যাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে ২২ জুন। সেই হিসেবে ২২ জুন দেওয়া হতে পারে ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে।

যাত্রার দিনে চার কাউন্টারে পাওয়া যাবে স্ট্যান্ডিং টিকিট

ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে প্রতিদিন ৩২ হাজার আসনে যাত্রী পরিবহন করা হবে। মোট আসনের ২৫ শতাংশ টিকিট দাঁড়িয়ে (স্ট্যান্ডিং টিকিট) যাওয়া যাত্রীদের কাছে বিক্রি করা হবে। স্ট্যান্ডিং টিকিট পাওয়া যাবে শুধু ঢাকার কমলাপুর, ক্যান্টনমেন্ট ও বিমানবন্দর এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে। মাঝপথে বিরতি নেয় এমন কোনো স্টেশনের স্ট্যান্ডিং টিকিট পাওয়া যাবে না।

স্ট্যান্ডিং টিকিটের বিষয়ে কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার  মাসুদ সারোয়ার বলেন, আসন সংখ্যার ২৫ শতাংশ স্ট্যান্ডিং (দাঁড়িয়ে যাওয়া) টিকিট দেওয়া হবে। তবে তা যাত্রার দিন চারটি স্টেশন থেকে যাত্রীরা কাটতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ১৪ জুন, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।