ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউএনডিআরআর প্রতিনিধিদলের ফায়ার সার্ভিস পরিদর্শন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
ইউএনডিআরআর প্রতিনিধিদলের ফায়ার সার্ভিস পরিদর্শন 

ঢাকা: জাতিসংঘের অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশনের (ইউএনডিআরআর) একটি প্রতিনিধিদল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন করেছে। ইউএনডিআরআরের সহকারী মহাসচিব মামি মিজুতোরি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 

৮ সদস্যের এই প্রতিনিধিদল মঙ্গলবার (৪ জুলাই) সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ফায়ার সার্ভিস সদর দপ্তরে অবস্থান করেন। প্রতিনিধিদলে ইউএনডিপি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও ছিলেন।

সকালে ফায়ার সার্ভিস সদর দপ্তরে এসে পৌঁছালে অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক যুগ্ম সচিব মো. ওয়াহিদুল ইসলাম ইউএনডিআরআরের সহকারী মহাসচিব মামি মিজুতোরি ও তার সাথে আসা প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানান। পরে প্রতিনিধিদলের সদস্যরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজসহ অপারেশনাল কাজে ব্যবহৃত গাড়ি-পাম্প ও বিভিন্ন সরঞ্জাম ঘুরে দেখেন।

ইউএনডিআরআরের প্রতিনিধিদলের জন্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় স্বাগত বক্তব্য দেন অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক এবং পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্ম সচিব মো. ওয়াহিদুল ইসলাম। ফায়ার সার্ভিসের ঝুঁকি ব্যবস্থাপনা এবং প্রস্তুতি বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের অ্যাডজুটেন্ট মোহাম্মদ মামুন।

এরপর ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহাম্মেদ খান সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি ইউএনডিআরআরের প্রতিনিধি দলের সামনে ফায়ার সার্ভিসের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

ইউএনডিআরআরের সহকারী মহাসচিব মামি মিজুতোরি তার বক্তব্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সবাইকে ধন্যবাদ জানান। তিনি ফায়ার সার্ভিসের সাম্প্রতিক অপারেশনাল কাজের প্রশংসা করেন এবং জীবন ও সম্পদ রক্ষায় ফায়ারফাইটারদের আত্মত্যাগকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি ইউএনডিআরআরের প্রতিনিধিদলের সম্মানে আয়োজিত পরিদর্শন কর্মসূচির সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি দুর্যোগ প্রশমনে বাংলাদেশের ক্যাপাসিটির প্রশংসা করেন এবং এই ক্যাপাসিটি বৃদ্ধির ক্ষেত্রে তারা বাংলাদেশের পাশে থাকবেন বলে উল্লেখ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধিদপ্তরের সিনিয়র স্টাফ অফিসার মুহাম্মাদ আব্দুল খালেক।  

মামি মিজুতোরি ফায়ার সার্ভিসের পরিদর্শন বইয়ে মন্তব্য লিখেন এবং সই করেন। ফটোসেশনের মাধ্যমে শেষ হওয়া এই পরিদর্শনকালীন অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মো. রেজাউল করিম, প্রকল্প পরিচালক জনাব মো. শহীদ আতাহার হোসেন, উপ-পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।