ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাতীয় শোক দিবসে থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা: স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
জাতীয় শোক দিবসে থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা: স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

ঢাকা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সারা দেশে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে রোববার (৯ জুলাই) নিরাপত্তা বিষয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দিনটি পালনে কোনো নিরাপত্তা চ্যালেঞ্জ এলে তা কীভাবে মোকাবিলা করা হবে, এ নিয়ে আমরা আলোচনা করেছি। আলাপ শেষে আমরা বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, শোক দিবসে সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার দেওয়া হবে। এসব এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।  

তিনি আরও বলেন, ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণসহ ট্রাফিক নিয়ন্ত্রণ ও গাড়ি পার্কিংয়ে যা যা প্রয়োজন, সেসব ব্যবস্থা নেওয়া হবে। বনানী কবরস্থানে জাতির পিতার পরিবারের সদস্য ও অন্য শহীদদের কবরে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মোনাজাত অনুষ্ঠানে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।

আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনীতিকরা ধানমন্ডি ও বনানীতে যখন পুষ্পস্তবক অর্পণ করবেন, তখন  তাদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। জাতির পিতার সমাধিস্থলের অনুষ্ঠানসহ শাহাদতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠন আয়োজিত সব অনুষ্ঠানে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, অনুষ্ঠানস্থলে অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ প্রয়োজনীয় সংখ্যক গাড়ি, অ্যাম্বুলেন্স ও ডুবুরিসহ ফায়ার সার্ভিসের সব ধরনের জনবল উপস্থিত থাকবে। ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, বনানী কবরস্থান, টঙ্গিপাড়াসহ সারা দেশে র‍্যাবের দৃশ্যমান উপস্থিতি থাকবে। দেশব্যাপী নাশকতা প্রতিরোধে ও নিরাপত্তা রক্ষায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে।

মন্ত্রী বলেন, ১৫ আগস্ট সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ক্ষেত্রে পতাকা উত্তোলনে যথাযথ বিধি মানা হচ্ছে কি না, সেদিকেও নজর থাকবে। সামাজিকমাধ্যমে যাতে কেউ অপপ্রচার চালাতে না পারে, সেদিকেও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি থাকবে।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।