ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

শ্রমিকনেতা শহিদুল হত্যার সুষ্ঠু তদন্ত চাইল মার্কিন প্রতিনিধিদল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
শ্রমিকনেতা শহিদুল হত্যার সুষ্ঠু তদন্ত চাইল মার্কিন প্রতিনিধিদল বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা: গাজীপুরের শ্রমিক নেতা শহিদুল ইসলাম হত্যার সুষ্ঠু তদন্ত চেয়েছে বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধিদল।  

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধিদলটি বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করে এই দাবি জানায়।

বৈঠক শেষে মন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, তারা (প্রতিনিধিদলের সদস্যরা) অবশ্যই কিছু কিছু বিষয় আমাকে বলেছেন। সেসব বিষয় নিয়ে আমরা আলাপ-আলোচনা করেছি। যেহেতু সেসব বিষয় নিয়ে তারা শুধু এতটুকু বলেছেন, সুষ্ঠু তদন্ত হলে সেটা ভালো।  

তিনি বলেন, আমি তাদের পরিষ্কার করে বলেছি, আগের সংস্কৃতি এখন আর নেই যে, বাংলাদেশে কোনো বিচার হবে না। বাংলাদেশে এখন যেকোনো অপরাধের সুষ্ঠু তদন্ত ও সেই সাপেক্ষে সুষ্ঠু বিচার হয়।  

মন্ত্রী বলেন, যেমন তারা শহিদুল ইসলামের (গাজীপুরের শ্রমিক নেতা) মৃত্যু নিয়ে কথা বলেছেন। এক্ষেত্রে যে আলাপ করার, আমি সেই আলাপই করেছি।  

গেল ২৫ জুন সন্ধ্যায় টঙ্গীর প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেডের পোশাক শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি নিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলতে যান শহিদুল।  

সেখান থেকে বেরিয়ে আসার পর কারখানার ম্যানেজার ও তার সহযোগীদের বাধার মুখে পড়েন শহিদুল। সেখানে ধস্তাধস্তির একপর্যায়ে শহিদুল গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।