ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আড়াই কেজি দইয়ে এক কেজির হাঁড়ি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
আড়াই কেজি দইয়ে এক কেজির হাঁড়ি!

নাটোর: নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দই বিক্রিতে প্রতারণা ও ওজনে কম দেওয়ার অপরাধে শিলা মিষ্টি বাড়ি নামে এক ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বিকেলে উপজেলার বনপাড়া এলাকার ঐতিহ্যবাহী শিলা মিষ্টি বাড়ি শাখায় অভিযান চালিয়ে এ জরিমানা করেন অধিদপ্তরের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মেহেদী হাসান তানভীর।

তিনি বাংলানিউজকে জানান, ঐতিহ্যবাহী শিলা মিষ্টি বাড়ির বনপাড়া শাখায় ভোক্তাদের কাছ থেকে ১৭০ টাকা কেজি দরে আড়াই কেজি দইয়ের দাম ৪২৫ টাকা নিলেও সেখানে দই পাওয়া যায় মাত্র দেড় কেজি। যার দাম ২৫৫ টাকা। আর যে মাটির হাঁড়িতে দই দওেয়া হয়, সটেরি ওজন প্রায় এক কেজি (৯৫৬ গ্রাম)।

অথচ ক্রেতার কাছে দই বিক্রির সময় হাঁড়ির ওজন বাবদ বাদ দেওয়া হয় মাত্র ২৪০ গ্রাম।  এ অবস্থায় হিসাব করে দেখা যায়, ৪২৫ টাকায় আড়াই কেজি দইয়ের পরিবর্তে মিলছে মাত্র ২৫৫ টাকার দই। আর হাঁড়ির দাম নেওয়া হচ্ছে ১৫২ টাকা। অথচ ওই হাঁড়িটি কেনা হয়েছে মাত্র ১৮ টাকায়। দই বিক্রিতে এমন প্রতারণার বিষয়টি নজরে আসায় এ প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এসময় ঘটনার সত্যতা পাওয়া যায়। তাই দই বিক্রিতে প্রতারণা ও ওজনে কম দেওয়ার অপরাধে শিলা মিষ্টি বাড়ি নামে এ ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ভবিষ্যতে আর যাতে কোনো ভোক্তার সঙ্গে এমন প্রতরণা না করা হয়, সে ব্যাপারে সর্তক করা হয়।

মেহেদী হাসান তানভীর বলেন, এর আগে একই বাজারের উত্তরা কসমেটিকসকে পণ্যের মোড়ক যথাযথ ব্যবহার না করার অপরাধে সাড়ে চার হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার অপরাধে মেসার্স এআর এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা এবং একই অপরাধে মেসার্স মহিউদ্দিন ভেটেরিনারি অ্যান্ড ফিড নামক প্রতিষ্ঠানকে ছয় হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।