ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

হঠাৎ সচিবদের সভা নিয়ে কৌতূহল, যা বললেন মন্ত্রিপরিষদ সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
হঠাৎ সচিবদের সভা নিয়ে কৌতূহল, যা বললেন মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

ঢাকা: মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, জাতীয় নির্বাচনের আগে প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়ে সিনিয়র সচিব ও সচিবদের নিয়ে এক সভা আয়োজন নিয়ে বিশেষ কৌতূহল তৈরি হয়েছিল। তবে সেই সভা বিশেষ কোনো সভা ছিল না।

সোমবার (২৪ জুলাই) সচিবালয়ে ছয় নম্বর ভবনে সকাল সাড়ে ১০টার দিকে এই সভা শুরু হয়। সভা শেষে বেলা সোয়া ১টার দিকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন মন্ত্রিপরিষদ সচিব। সভায় তিনি সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি বিশেষ কোনো মিটিং না। আমরা যে নিয়মিত মিটিং করি সেই মিটিং। এটি আগামীকাল ছিল, ওই সময় আমার অন্য একটি প্রোগ্রাম পড়েছে। সেজন্য মিটিং একদিন আগে করেছি।

আজকের মিটিংয়ে কোনো নির্দেশনা ছিল কি না- জানতে চাইলে তিনি বলেন, আমাদের তরফ থেকে বিশেষ কোনো নির্দেশনা ছিল না। আমরা এই মিটিংয়ে সাধারণত যে জিনিসটা আলোচনা করি সেটাই ছিল। আমাদের অনেকগুলো প্রস্তাব ছিল। আমাদের কিছু নিয়োগবিধি ছিল, অর্গানোগ্রাম অ্যাপ্রুভ করার বিষয় ছিল সেগুলো আমরা আলোচনা করেছি। আমাদের যে সরকারি হাসপাতাল ছিল সেই হাসপাতালের নিয়োগবিধিটা আমরা করে দিয়েছি।  

নির্বাচনের আগে মাঠ পর্যায়ে প্রশাসন কীভাবে কাজ করবে সে বিষয়ে কোনো নির্দেশনা ছিল কি না- প্রশ্নে তিনি আরও বলেন, না, না। এরকম কিছু না।

স্কুল সরকারিকরণের বিষয় ছিল কি না- জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সেটি আমাদের প্রতিটি মিটিংয়ে সাবজেক্ট থাকে।

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বাইরেও কয়েকজন সচিব ছিলেন- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওইখানে আমরা কয়েকটা বিষয় আলোচনা করেছি। সেটি হচ্ছে প্রকল্প বাছাই করার ক্ষেত্রে আন্তর্জাতিক যে উইন্ডোগুলো তৈরি হচ্ছে সেখানে সচিবরা যেন একটি বেশি নজর দেন সেই বিষয় নিয়ে কথা হয়েছে।

সচিব কমিটি এবং প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা ছিল বলে অ্যাজেন্ডা থেকে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।