ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা শিবির পরিদর্শনে ইইউ প্রতিনিধি দল

স্টাফ করসেপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
রোহিঙ্গা শিবির পরিদর্শনে ইইউ প্রতিনিধি দল

কক্সবাজার: কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শনে গেছে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। দলের নেতৃত্ব দিচ্ছেন সংস্থাটির মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বেলা ১১টার দিকে প্রতিনিধি দল প্রথমে উখিয়ার কুতুপালং চার নম্বর রোহিঙ্গা শিবিরে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএইচসিআরের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করে। এ সময় তারা রেজিস্ট্রেশন কার্যক্রম ঘুরে দেখেন।

সেখান থেকে প্রতিনিধি দলের সদস্যরা ইউনিসেফের লার্নিং সেন্টারে এবং পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ই-ভাউচার সেন্টারে যান। এরপর দলটি রোহিঙ্গা কমিউনিটি সেন্টারে রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় এবং রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করে।

কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা নয়ন এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, পরিদর্শনকালে তারা রোহিঙ্গা ব্যবস্থাপনার বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। বিকেলে কক্সবাজার শহরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

ইমোন গিলমোরের বাংলাদেশে এটি দ্বিতীয় সফর। এর আগে, ২০১৯ সালের জুনে তিনি প্রথম বাংলাদেশে আসেন। ওই সফর শেষে গিলমোর বাংলাদেশে শ্রম অধিকারসহ মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের কথা বলেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এসবি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।