ঢাকা, সোমবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইয়েমেনে আল কায়েদার হাতে অপহৃত সুফিউল আনামকে ১৮ মাস পর উদ্ধার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
ইয়েমেনে আল কায়েদার হাতে অপহৃত সুফিউল আনামকে ১৮ মাস পর উদ্ধার

ঢাকা: ইয়েমেনে আল কায়েদার হাতে অপহৃত জাতিসংঘের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) একটি কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দীর্ঘ ১৮ মাস আগে ইয়েমেনে আল কায়েদার হাতে অপহৃত জাতিসংঘের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এনএসআইয়ের মাধ্যমে উদ্ধার করা হয়। তিনি শারীরিকভাবে সুস্থ রয়েছেন। বুধবার (০৯ আগস্ট) তাকে দেশে আনা হবে। একই সঙ্গে তার পরিবারের জিম্মায় সমর্পণ করা হবে।

সুফিউল আনাম বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানী আবুধাবিতে আছেন। এর আগে সুফিউল আনামকে মুক্ত করতে প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিব বরাবর চিঠিও পাঠায় তার পরিবার। তাকে উদ্ধারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এনএসআইয়ের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুফিউল আনাম। এছাড়া তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

তিনি বলেন, আমি ভালো আছি। আমি মেডিকেল চেকআপ করেছি। সবকিছু ঠিক আছে। আমি সুস্থ আছি। আমাকে উদ্ধার করায়, বিশেষ করে আমার কাছে কোনো একটা কাগজপত্রও নেই। তারপরও আমাকে সহযোগিতা করায় এনএসআইকে ধন্যবাদ, সরকারকে ধন্যবাদ। আমার পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকেও অসংখ্য ধন্যবাদ।

প্রসঙ্গত, ২০২২ সালের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘে কর্মরত লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল কায়েদার সদস্যরা অপহরণ করে। পরে তার মুক্তিপণ বাবদ তিন মিলিয়ন মার্কিন ডলার দাবি করে। এরপর থেকে তাকে উদ্ধারের চেষ্টা চালিয়ে আসছিল বাংলাদেশ সরকার।

বাংলাদেশ সময়: ২২৪৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।