ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

আল-কায়েদার জিম্মিদশা থেকে মুক্ত জাতিসংঘ কর্মকর্তা দেশে ফিরেছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
আল-কায়েদার জিম্মিদশা থেকে মুক্ত জাতিসংঘ কর্মকর্তা দেশে ফিরেছেন

ঢাকা: ইয়েমেনে দেড় বছর আল কায়েদার জিম্মিদশায় থাকা জাতিসংঘের কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সুফিউল আনাম মুক্ত হয়ে দেশে ফিরেছেন।  

বুধবার (৯ আগস্ট) বিকেল ৫টা ২০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন।

বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা একটি সংস্থার সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় এনএসআইয়ের সহায়তায় জিম্মিদশা থেকে সুফিউল আনামকে উদ্ধার করা হয়। এর আগে তাকে উদ্ধারে প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিব বরাবর চিঠি পাঠায় তার পরিবার।  

মুক্তি পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুফিউল আনাম। একইসঙ্গে তিনি এনএসআইয়ের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, দেশবাসীর কাছেও দোয়া চেয়েছেন।

ঢাকায় নেমে সাংবাদিকদের কাছে জিম্মিদশার বিবরণ দিয়েছেন সুফিউল আনাম। তিনি বলেছেন, ‘ভয়ংকর সন্ত্রাসীরা অপহরণ করার পর জীবন নিয়ে দেশে ফিরতে পারব, এটা ভাবতেও পারিনি। গত ১৮ মাস অত্যন্ত বিপৎসংকুল পরিবেশের মধ্যে ছিলাম। মনে হয়েছিল, যেকোনো মুহূর্তে সন্ত্রাসীরা আমাকে হত্যা করবে। ’

২০২২ সালের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘে কর্মরত অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সুফিউল আনামকে ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল-কায়েদার সদস্যরা অপহরণ করে।  

পরে তার মুক্তিপণ বাবদ তিন মিলিয়ন মার্কিন ডলার দাবি করে সংগঠনটি। এরপর থেকে তাকে উদ্ধারে চেষ্টা চালিয়ে আসছিল বাংলাদেশ সরকার।

আরও পড়ুন:
ইয়েমেনে আল কায়েদার হাতে অপহৃত সুফিউল আনামকে ১৮ মাস পর উদ্ধার

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
এমকে/টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।