ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিম আমদানির অনুমতি দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
ডিম আমদানির অনুমতি দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় চাইলে ডিম আমদানির অনুমতি দেওয়া হবে। তবে এখন পর্যন্ত তারা অনুমতি চায়নি বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৩ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল বাজারে সাশ্রয়ী মূল্যে টিসিবি পণ্যের আগস্ট মাসের বিক্রয় কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ডজনপ্রতি ১৭৫ টাকায় রেকর্ড দামে ডিম বিক্রি হচ্ছে, এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে ডিম আমদানির অনুমতি দেওয়া হবে কি- না জানতে চাইলে মন্ত্রী বলেন, ডিমের কত উৎপাদন হচ্ছে বাজারে কত চাহিদা আছে, ঘাটতি কত এ ব্যাপারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আমাদেরকে কিছুই জানায়নি। এমনকি ডিমের উৎপাদন খরচ কত এবং বাজারের কত টাকা দাম নির্ধারণ করা উচিত সেটাও তারা বলেনি।

প্রাণিসম্পদ মন্ত্রণালয় যদি এসব তথ্য আমাদের দেয়, তবে বাজার বিশ্লেষণ করে বাণিজ্য মন্ত্রণালয় ডিম আমদানির অনুমতি দেবে।

টিসিবি'র এবারের পণ্যে চাল-ডালের সঙ্গে চিনি না থাকার বিষয়টি জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেশি এবং না পাওয়ার কারণে কিছু দিন চিনি দেওয়া হচ্ছেনা। বিকল্প বাজার থেকে চিনি কেনা হয়েছে, আশা করি দ্রুত চিনি দেওয়া সম্ভব হবে।

ভারত থেকে ছয়টি পণ্যের কোটা সুবিধার প্রসঙ্গে তিনি বলেন, শীঘ্রই আমি ভারতে যাচ্ছি। ভারত থেকে ছয়টি পণ্যের কোটামুক্ত আমদানির ক্ষেত্রে আলোচনা বেশ অগ্রসর হয়েছে। আশা করি সুখবর পাব।

সরকার চাইলে পাচার হওয়া অর্থ ফেরত আনা সম্ভব, মার্কিন শীর্ষ কর্মকর্তাদের এমন মতামতের বিষয়র জানতে চাইলে তিনি বলেন, এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিষয়। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের কোন কথা বলা উচিত নয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান, ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়:১২৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩

পিএম/ এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।