ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত খুবি ক্যাম্পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত খুবি ক্যাম্পাস

খুলনা :খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সকল ডিসিপ্লিনের স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম টার্মের ক্লাস বুধবার  ( ১৬ আগস্ট)  থেকে শুরু হয়েছে।  

সকাল ৮টা থেকে ক্লাস শুরু হলেও শিক্ষার্থীরা তার আগেই ক্যাম্পাসে হাজির হন।

অনেকর সঙ্গে তাদের অভিভাবকদেরও দেখা গেছে। শিক্ষার্থীরা নিজেদের মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধি করতে গল্প-আড্ডায় মেতে ওঠেন।

নবীন শিক্ষার্থীদের উচ্ছ্বাসে প্রাণের আরেক মাত্রা যোগ হয়েছে এ ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনে তাদের চোখে-মুখে ছিল অন্যরকম আবেগ। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের করিডোর, গোলপাতার ছাউনিতে তৈরি নতুন ক্যাফেটেরিয়া, শহিদ মিনার, মুক্তমঞ্চ, অদম্য বাংলার পাদদেশ, তপনের দোকান, সবুজ বৃক্ষের ছায়ায় শিক্ষার্থীদের পদচারণা দেখে মনে হয় এ যেনো এক মিলনমেলা। ক্যাম্পাসের প্রতিটি আড্ডাস্থলে পুরাতনদের পাশাপাশি আলো ছড়িয়েছেন নবীন মুখগুলো।

এ বিষয়ে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, নবীন শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার দুই দিনের মধ্যে ক্লাস শুরু হয়েছে। নবীন শিক্ষার্থীরা দেশ ও জাতির ভবিষ্যৎ। তারা যেনো কোনও একাডেমিক ক্ষতির মুখে না পড়ে সেজন্য দ্রুত ক্লাস শুরু হয়েছে।  

তিনি আরও বলেন, নবীন শিক্ষার্থীরা যাতে কোনো রকম হয়রানিতে না পড়ে সে বিষয়ে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে। বিশেষ করে র‍্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে। এ বিষয়ে প্রচার-প্রচারণা বৃদ্ধি করতে সংশ্লিষ্ট দপ্তরকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। উপাচার্য স্বল্প সময়ের মধ্যে ক্লাস শুরু করায় বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ সকল শিক্ষক এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহকে আন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম টার্মের জন্য প্রণয়নকৃত একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আজ ১৬ আগস্ট থেকে শুরু হওয়া ক্লাস চলবে আগামী ০৯ নভেম্বর পর্যন্ত। কোর্স রেজিস্ট্রেশন (জরিমানা ছাড়া) চলবে ৩০ আগস্ট থেকে ০৫ সেপ্টেম্বর পর্যন্ত। জরিমানাসহ কোর্স রেজিস্ট্রেশন ০৭ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। পিএল (পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিমূলক ছুটি) ১২ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত। পরীক্ষা গ্রহণ ২৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়:২২২৩ আগস্ট ১৬, ২০২৩ 
এমআরএম/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।