ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাবিতে ধসে পড়ল নির্মাণাধীন মসজিদের ছাদ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
জাবিতে ধসে পড়ল নির্মাণাধীন মসজিদের ছাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম-বরকত হল ও আ ফ ম কামালউদ্দিন হল সংলগ্ন নির্মাণাধীন মসজিদের ছাদ ঢালাইয়ের সময় ধসে পড়েছে।

শনিবার (১৯ আগস্ট) সকাল ৯টার দিকে ঢালাইয়ের কাজ শুরু হওয়ার কিছুক্ষণ পরই এ ঘটনা ঘটে।

 

জানা যায়, ঢালাইয়ের কাজ চলার সময় কংক্রিট মিক্সচার ভাইব্রেট করতে গেলে ছাদের পশ্চিম ও দক্ষিণ পাশের শাটারিং ধসে পড়ে। এ ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম ও দুই হলের প্রাধ্যক্ষসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলীদের সঙ্গে আলোচনার পর পুরো ছাদের শাটারিং খুলে আবার নতুন করে স্থাপনের সিদ্ধান্ত হয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান ফরমিলা আক্তার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দাইয়ান বিন শাহজাহান বলেন, সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ দুই হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে আমাদের মিটিং হয়। মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী, পুরো ছাদের শাটারিং খুলে নতুন করে লাগাতে হবে। তাপরে কাজ শুরু করতে হবে।

ঢালাইয়ের শুরুতে ছাদ ধসে পড়ার কারণ জানতে চাইলে দাইয়ান বলেন, আমাদের পুরো কাজই শেষ ছিল, শুধু ঢালাইয়ের কাজ বাকি ছিল। কিন্তু বৃষ্টির জন্য আমরা ঢালাইয়ের কাজ শুরু করতে পারিনি। বৃষ্টি না থাকায় আজকে কাজ শুরু করেছিলাম, কিন্তু হঠাৎ এই ঘটনা ঘটেছে। বৃষ্টির কারণে পানি জমে কাঠ ভেজা ছিল। আর পেরেকের সঙ্গে কাঠের জোড়া লাগানো অংশ ফাঁকা হয়ে থাকতে পারে বলে আমরা ধারণা করছি। এ কারণেই এই ধসে পড়ার ঘটনা ঘটেছে। তবে কাজের মধ্যে নির্মাণ শ্রমিকদের কোনো রকম গাফিলতি ছিল না।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলের প্রাধ্যক্ষ আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, উপাচার্য স্যারসহ আমরা কয়েকজন নির্মাণকাজের স্থান পরিদর্শনে গিয়েছিলাম। এতদিনের টানা বৃষ্টির জন্য মূলত এই ঘটনা ঘটেছে। আমরা আবার নতুন করে কাজ শুরু করতে বলেছি। কাজ শুরু করতে কিছুদিন সময় লাগতে পারে।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপপ্রধান প্রকৌশলী (সিভিল) আহসান হাবীবের মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলে সেটি বন্ধ পাওয়া যায়।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।