ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

সালথায় বিলে-ঝিলে চলছে অভিযান, ৬০টি চায়না দুয়ারি পুড়িয়ে বিনষ্ট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
সালথায় বিলে-ঝিলে চলছে অভিযান, ৬০টি চায়না দুয়ারি পুড়িয়ে বিনষ্ট

ফরিদপুর: দেশী মাছ রক্ষায় ফরিদপুরের সালথায় অভিযান পরিচালনা করে তিন লাখ টাকা মূল্যের ৬০টি চায়না দুয়ারি জাল জব্দের পরে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) সকালে অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন সালথা উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ্ মো. শাহরিয়ার জামান সাবু।

এর আগে সোমবার (২৮ আগস্ট) দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার আটঘর ইউনিয়নের চাওলিয়া বিল ও ভটরকান্দা বিলে এ অভিযান পরিচালনা করা হয়।

পরে বিলগুলো থেকে জব্দ করা ৬০টি চায়না দুয়ারি জাল সালথা উপজেলায় এনে জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাত হোসেনের নেতৃত্বে এ সময় সেখানে উপস্থিত ছিলেন- সালথা উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ্ মো. শাহরিয়ার জামান সাবু, ফিল্ড এসিস্ট্যান্ট আজিম সরদার, পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল বাছেরসহ পুলিশের একটি টিম।

সালথা উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ্ মো. শাহরিয়ার জামান সাবু বাংলানিউজকে বলেন, চায়না দুয়ারি জালে ছোট, বড় থেকে শুরু করে যে কোনো জলজ প্রাণী একবার প্রবেশ করলে তা আর বের হতে পারে না। ফলে নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণী বিলুপ্ত হতে বসেছে। বাজারে নতুন আসা এ চায়না দুয়ারি জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারি জাল নিষিদ্ধ করেছে সরকার। ছোট মাছ রক্ষাতে ও উৎপাদন বৃদ্ধির স্বার্থে এবং মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে এমন অভিযান চলবে।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।