ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সর্বজনীন পেনশন নিয়ে জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
সর্বজনীন পেনশন নিয়ে জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: ফোকাস বাংলা

ঢাকা: সর্বজনীন পেনশন স্কিম নিয়ে নেতিবাচক আলোচনায় জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, নেতিবাচক কথায় কান দিয়ে নিজের স্বার্থ রক্ষার জন্য যারা আজকে বলছে, তারাই কিন্তু আবার পেনশন এ যোগ হবে। এ নিয়ে নেতিবাচক কথা শুনে কেউ যেন বিভ্রান্ত না হয়।  

শেখ হাসিনা বলেন, এ টাকা নিয়ে ইলেকশন ফান্ড করতে হবে ওই রকম দৈন্যতায় পড়েনি আওয়ামী লীগ। আওয়ামী লীগ হচ্ছে নিজের খেয়ে নৌকা। জনগণ নিজের খেয়েই কিন্তু নৌকায় ভোট দেয় এবং আওয়ামী লীগের জন্য কাজ করে।

প্রধানমন্ত্রী বলেন, সর্বজনীন পেনশনটা করা হয়েছে সরকারি অফিসাররা পেনশন পায়, সাধারণ যারা তাদের তো কোনো এ রকম পেনশনের ব্যবস্থা নেই। বৃদ্ধ বয়সে তাদের সুরক্ষা দেওয়ার জন্য এ সর্বজনীন পেনশন ব্যবস্থা।

তিনি বলেন, এখানে এখন যে টাকাটা তারা রাখবে, এ টাকাটাই যখন কিছু সময় পরে ম্যাচিউরড হবে, এরপর থেকে সে টাকাটা তারা তুলতে পারবে। যেটা সে সময় তার চিকিৎসা বা জীবিকার জন্য কাজে লাগবে। এ টাকা অন্যদিকে যাওয়ার তো কোনো উপায় নেই।  

প্রধানমন্ত্রী বলেন, পুরো টাকাটা সরকারি কোষাগারে যাচ্ছে এবং পেনশন স্কিমেই টাকাটা থেকে যাবে। এটা যে কেউ তুলে নিতে পারবে না, ব্যবহার করতে পারবে না। কেউ এটাকে নিয়ে কোনো রকম নয় ছয়ও করতে পারবে না। সেই গ্যারান্টি দিয়েই তো এ স্কিমটা করা।  

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।