ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়াকে জোরালো ভূমিকা পালনের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়াকে জোরালো ভূমিকা পালনের আহ্বান

ঢাকা: রোহিঙ্গা সমস্যা সমাধানে ইন্দোনেশিয়াকে আরও জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বুধবার (৬ সেপ্টেম্বর) জাকার্তা কনভেনশন সেন্টারে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক কালে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন।

বৈঠকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আসিয়ান এবং ইস্ট এশিয়া সামিটে যোগদানের আমন্ত্রণ এবং আন্তরিক আতিথেয়তার জন্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট কে ধন্যবাদ জানান।

ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মধ্যে বিরাজমান সম্পর্ক অত্যন্ত চমৎকার উল্লেখ করে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নকে যথেষ্ট গুরুত্ব দেয় বাংলাদেশ।

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি এবং বিনিয়োগ বান্ধব পরিবেশের কথা তুলে ধরে রাষ্ট্রপতি বিভিন্ন খাতে বিনিয়োগ করতে ইন্দোনেশিয়ার বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

এছাড়া দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে বাংলাদেশ থেকে বিশ্বমানের পণ্য আমদানি করার কথা বলেন রাষ্ট্রপতি।

রোহিঙ্গা বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা উল্লেখ করে রাষ্ট্রপতি রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসনে ইন্দোনেশিয়ার আরও জোরালো ভূমিকা পালন করবে আশা প্রকাশ করেন।

এ সময় আসিয়ানের সেক্টোরাল ডায়লগ পার্টনার হওয়ার জন্য বাংলাদেশের প্রস্তাব দ্রুত গ্রহণ করারও আহ্বান জানান রাষ্ট্রপতি।

ব্রিফিংয়ে জ্বালানি, কৃষি ও স্বাস্থ্য খাতে সহযোগিতা বাড়াতে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, এসব খাতের উন্নয়নে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে দুই দেশ।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৩
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।