ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিয়োগ প্রক্রিয়ায় ই-রিক্রুটমেন্ট সফটওয়্যার চালু করল বিজিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
নিয়োগ প্রক্রিয়ায় ই-রিক্রুটমেন্ট সফটওয়্যার চালু করল বিজিবি বক্তব্য রাখছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

ঢাকা: নিয়োগ প্রক্রিয়াকে আধুনিক যুগোপযোগী, কার্যকরী ও সহজীকরণের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তি নির্ভর ওয়েব বেজড ই-রিক্রুটমেন্ট সফটওয়্যার তৈরি করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে বিজিবির ই-রিক্রুটমেন্ট সফটওয়্যার বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান উদ্বোধন করেন।



উদ্বোধন অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার পথপরিক্রমায় তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল প্রযুক্তির উৎকর্ষতায় বাংলাদেশ উন্নয়নশীল দেশে উপনীত হয়েছে। প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশকে ‘স্মার্ট বাংলাদেশ’ এ রূপান্তরের প্রত্যয় ব্যক্ত করেছেন।

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের গর্বিত অংশীদার হিসেবে বিজিবির নিয়োগ প্রক্রিয়াকে আধুনিক স্মার্ট প্রযুক্তি নির্ভর ও যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় বিজিবি ওয়েব বেজড ই-রিক্রুটমেন্ট সফটওয়্যার তৈরির কার্যক্রম হাতে নেয়, এর সফলতার দ্বার উন্মোচিত হলো আজকের এই সফটওয়্যারটির উদ্বোধনের মধ্য দিয়ে।

বিজিবি মহাপরিচালক বলেন, রিক্রুটমেন্ট হলো একটি বাহিনীর দক্ষ সৈনিক বাছাইয়ের মূলভিত্তি। নিয়োগ প্রক্রিয়া সঠিক ও স্বচ্ছ হলে বাহিনী মেধাবী, চৌকস ও দক্ষ সৈনিক পাবে। আর শুধু একজন দক্ষ সৈনিকই পারে দেশমাতৃকার সীমান্ত সুরক্ষা এবং দেশের সার্বভৌমত্ব রক্ষায় বলিষ্ঠ অবদান রাখতে। বিজিবির এই E-Recruitment সফটওয়্যারটি সঠিক প্রার্থী নিরূপণ করে যোগ্য, মেধাবী, দক্ষ ও চৌকস সৈনিক নিয়োগে উল্লেখযোগ্য ভূমিকা রাখার পাশাপাশি প্রধানমন্ত্রীর ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সহায়ক ও বলিষ্ঠ অবদান রাখবে বলে বিজিবি মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন।

যে সুবিধাগুলো পাওয়া যাবে ই-রিক্রুটমেন্ট সফটওয়্যারে:

এ সফটওয়্যারের মাধ্যমে দেশের সেবায় আগ্রহী প্রার্থীরা joinborderguard.bgb.gov.bd টাইপ করে নিজে নিজেই বিজিবিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন এবং মোবাইল ব্যাংকিং/বিকাশ/নগদ/রকেট এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে পারবেন।

বর্তমান পদ্ধতিতে প্রার্থীর ছবি অনলাইন আবেদনের নেওয়া ব্যবস্থা রয়েছে এবং এতে সুরক্ষিত Encrypted QR Code থাকায় প্রতারণার কোনো সুযোগ নেই।

এটির মাধ্যমে আবেদনকারী তার শিক্ষাগত যোগ্যতার তথ্য পূরণ করার পর সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে জাতীয় ডাটাবেজ হতে তথ্য যাচাই করতে পারবেন। ফলে নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনয়ন এবং একইসঙ্গে মেধাবী ও যোগ্য প্রার্থী নির্বাচন আরও সুদৃঢ় হবে।

এই সফটওয়্যার প্রার্থীর আবেদন প্রক্রিয়া সহজীকরণের পাশাপাশি বিজিবির রিক্রুটমেন্ট কার্যক্রমের অন্যান্য সব বিষয়াদি যেমন, প্রার্থীদের জেলাভিত্তিক নির্বাচনকেন্দ্র নির্দিষ্টকরণ, পরীক্ষা সংক্রান্ত যেকোনো নির্দেশনা অবহিতকরণ, ফলাফল প্রেরণ ইত্যাদি কাজ অনেক সহজতর হবে।

এই সফটওয়্যারের মাধ্যমে সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া চলাকালীন হেল্পলাইন স্থাপনের মাধ্যমে ২৪/৭ প্রার্থীদের আবেদন ও নিয়োগ সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান দেবে।

এর মাধ্যমে আবেদনকারী কোনো প্রতারক বা দালালচক্রের প্রভাব ছাড়াই আবেদন প্রক্রিয়ার সব কার্যক্রম সম্পন্ন করত: বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা/যাচাই-বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করে নিজস্ব মেধা, যোগ্যতা ও দক্ষতার স্বাক্ষর রেখে বিজিবির গর্বিত সদস্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হবেন।

কালের পরিক্রমায় এবং তথ্যপ্রযুক্তির উন্নয়নের সঙ্গে তালমিলিয়ে সামগ্রিক নিয়োগ প্রক্রিয়া (লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা এবং মেডিকেল চেকআপ) সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়করণের লক্ষ্যে এই সফটওয়্যারের আধুনিকীকরণ অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৩
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।