ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সোভিয়েত অ্যালামনাইদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
সোভিয়েত অ্যালামনাইদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ফাইল ছবি

ঢাকা: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সোভিয়েত ইউনিয়নের বৃত্তিতে পড়াশোনা করা কয়েকজন সোভিয়েত অ্যালামনাই সদস্যদের সঙ্গে মতবিনিময় করেছেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার রাশিয়া দূতাবাসে তিনি এই মতবিনিময় করেন।

মতবিনিময় শেষে সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, মতবিনিময় সভায় বাংলাদেশের স্বাধীনতার কথা স্মরণ করা হয়েছে। বর্তমান বিশ্ব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে রাশিয়ার প্রকল্পগুলো যেন সুষ্ঠুভাবে যথা সময়ে শেষ হয়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

প্রফেসর খন্দকার বজলুল হক জানান, ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অর্থনীতি টালমাটাল পরিস্থিতির মুখে। এ বিষয়ে আলোচনা হয়েছে।

মতবিনিময় সভায় প্রকৌশলী তাকসিম এ খান বাংলাদেশ থেকে আরও ছাত্র-ছাত্রীদের নেওয়ার আহবান জানান।

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় পরিদর্শন বইয়ে সইও করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় আসেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একই দিনে সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন।  

আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে জাকার্তা থেকে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার দুপুরে তিনি ঢাকা থেকে দিল্লি যাবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।