ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এনআইডি সেবা পেতে একটু সময় লাগবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এনআইডি সেবা পেতে একটু সময় লাগবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এনআইডি সেবা পেতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সার্বিক আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরের আইন পাস হয়েছে। কবে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, একটু সময় লাগবে, মাত্র আইন হলো। আইন অনুযায়ী যেসব কর্মকাণ্ড, সেগুলো হতে একটু সময় লাগবে। যে পর্যন্ত না হবে, সেই পর্যন্ত পুরনো ব্যবস্থাই চালু থাকবে, পুরনো ব্যবস্থাতেই এনআইডি সংশোধন কিংবা নতুন করে এনআইডি দেওয়া সবই- যারা করছে তারাই করবে।  

চলতি বছর এটি করা সম্ভব কি না, জানতে চাইলে তিনি বলেন, আমি এখন বলতে পারব না। মাত্রই তো আইন সংশোধন হলো। আমরা বসে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানাব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ২১ থেকে ২৪ অক্টোবর দুর্গাপূজা হবে। প্রতি বছরই পূজামণ্ডপ বাড়ছে। এবার আরও বাড়বে বলে আমাদের কাছে খবর আসছে। আমরা আর না বাড়ানোর জন্য অনুরোধ করেছি। গত বছর মোট পূজামণ্ডপ ছিল ৩২ হাজার ১৬৮টি। এবার এখন পর্যন্ত ৩২ হাজার ৪০৭টির ঘোষণা আমরা পেয়েছি। এবার ২৩৯টি বেড়ে গেছে। আমরা বলেছি, আর যাতে না বাড়ে। পূজামণ্ডপ বাড়লে সেখানে নিরাপত্তার প্রশ্ন থাকে।

পূজামণ্ডপগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিতে থাকবে জানিয়ে তিনি বলেন, আমরা বলেছি, তারা যেন প্রতিটি পূজামণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী রাখে। আমাদের দুই লাখ আনসার সেখানে মোতায়েন করা হবে। জরুরি সেবা নম্বর ৯৯৯, কোনো পূজামণ্ডপ থেকে যদি সহযোগিতার জন্য কোনো কল আসে, তাহলে তারা যেন তাৎক্ষণিক সহযোগিতা দেয়। পূজামণ্ডপের জন্য তারা যাতে স্পেশাল কেয়ার নেয়, বিষয়টি তাদের বলে দেওয়া হয়েছে।

এবার পূজামণ্ডপে সিসি ক্যামেরার সঙ্গে আইপি ক্যামেরাও সংযুক্ত করতে বলা হয়েছে। ফেসবুক ও ইউটিউব থেকে যাতে কেউ গুজব না ছড়াতে পারে, সেজন্য বিশেষ নজরদারির পরামর্শ দেওয়া হয়েছে। পুলিশ সদর দপ্তর ও জেলা পর্যায়ে নিয়ন্ত্রণকক্ষ থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।