ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩ দিনের ইন্টারনেট প্যাকেজ বন্ধে ক্ষুব্ধ অপারেটররা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
৩ দিনের ইন্টারনেট প্যাকেজ বন্ধে ক্ষুব্ধ অপারেটররা

ঢাকা: মোবাইল ফোন অপারেটরসমূহের জন্য ডাটা প্যাকেজ সংশ্লিষ্ট নতুন নির্দেশিকায় তিন দিনের প্যাকেজ তুলে দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন অপারেটরের প্রতিনিধিরিা।

গ্রাহকের চাহিদা বিবেচনা ও বিভ্রান্তি এড়াতে স্বল্প মেয়াদি প্যাকেজ তুলে দেওয়া হয়েছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিটিআরসি বলছে, ছয় মাস থেকে এক বছর দেখে প্রয়োজনে তা পুনর্বিবেচনা করা হবে।

রোববার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসিতে মোবাইল ফোন অপারেটরদের ডাটা ও ডাটা সংশ্লিষ্ট বিভিন্ন প্যাকেজের নতুন নির্দেশিকার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিটিআরসি জানায়, একটি অপারেটরের নিয়মিত, বিশেষ প্যাকেজ, রিসার্চ ও ডেভেলমেন্ট, সব ধরনের ব্র্যান্ড মিলিয়ে (ফ্ল্যাক্সিবল প্ল্যান অনুযায়ী) প্যাকেজের সংখ্যা হবে ৪০টি, যা আগে ছিলো ৮৫টি। এছাড়া, সকল প্যাকেজের সময়সীমা হবে ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড, যা আগে ছিলো ৩ দিন, ৭ দিন, ১৫ দিন এবং ৩০ দিন।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে সভার শুরুতে বিটিআরসির ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য দেন। পরে কমিশনের মহাপরিচালক (সিস্টেমস এন্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ নতুন প্যাকেজ নির্দেশিকা উপস্থাপন করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডাটা হয়তো এক সময় বিলাসী পণ্য ছিল কিন্তু এখন যে অবস্থায় আসছে যে প্রান্তিক জনগোষ্ঠীর কাছেও তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে পরিমাণ ভয়েস কল পান তার চেয়ে ডাটার ব্যবহার অনেক বেশি।

মোস্তাফা জব্বার বলেন, আমার ডাটা আমি ব্যবহার করবো মেয়াদ থাকবে কেন- এটা আমরা বিবেচনার মধ্যে রেখে সামনের দিকে যাচ্ছি। যেকোনো ব্যবসায়ী ব্যবসা করার জন্য আসে। তবে ব্যবসার তো একটা সীমা থাকে। ব্যবসা তার নীতি-নৈতিকতার মধ্য দিয়ে চলতে হয়। ব্যবসা করতে গিয়ে যদি কেউ প্রতারণার আশ্রয় নেয় তাহলে সেই ব্যবসা কিন্তু সাসটেইন্যাবল হয় না। আমি অপারেটরদের অনুরোধ করবো আপনারা ৪০টি প্যাকেজের মধ্যে থেকে আবার ৪শ’ বানিয়ে না ফেলেন। জনগণের স্মৃতিতে যেন ধরে রাখতে পারেন সেই ব্যবস্থা করবেন।  

নতুন নির্দেশিকা আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে জানিয়ে তিনি বলেন, এটা এমন কিছু না যে পরিবর্তন করা যাবে না। জনগণের কল্যাণের জন্য যদি পরিবর্তন করতে হয় তাহলে আমরা করবো।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, অপারেটররা ব্যবসা করতে এসেছেন এবং করবেন এতে কোনো সন্দেহ নেই। যারা তিন দিনের প্যাকেজ রাখার কথা বলছেন, আমার মনে হয় তারা না বুঝেই বলছেন। বাস্তবে আমরা গ্রাহকদের স্বার্থ বিবেচনা করেই করেছি। তিন দিনের প্যাকেজ সাত দিন ব্যবহার করতে পারবেন।

তিনি বলেন, মোবাইল অপারেটরদের পক্ষ থেকে পুর্নবিবেচনার যে সব প্রস্তাবনা এসেছে সেগুলো আমরা সময়ের চাহিদা মোতাবেক কাজ করবো। আমরা গ্রাহকের স্বার্থ যেমন জলাঞ্জলি দিতে চাই না তেমনি মোবাইল অপারেটরদের স্বার্থও জলাঞ্জলি দিতে চাই না। একটা উইন উইন সিচ্যুয়েশনে থাকতে চাই।  

বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ বলেন, সাত দিনের মধ্যে এমন কিছু প্রোডাক্ট রাখবে যাতে নিম্ন আয়ের গ্রাহকেরা নিতে পারেন। অবশ্যই অপারেটররা সেটাকে টার্গেট করে ব্যবসা করবে। পরিস্থিতি দেখে আগামী ছয় মাস বা এক বছর পর পুনর্বিবেচনা করবো।

ক্ষুব্ধ অপারেটররা

গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান বলেন, আমরা অপারেটররা সবাই চাই আমাদের গ্রাহকের সন্তুষ্টি যেন বজায় রাখতে পারি। সেটা ব্যবসার সাফল্য। আমার মনে হয় যদি সামনে দরকার হয় তাহলে গ্রাহকদের চাহিদা অনুযায়ী পুনর্বিবেচনার সুযোগ যেন রাখা হয়।

বাংলালিংকের সিইও এরিক অস বিটিআরসি গ্রাহকের চাহিদার কথা মাথায় রেখে প্যাকেজ বিবেচনা করবে বলে আশা করেন।

রবির চিফ করপোরেট এন্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার শাহেদুল আলম বলেন, অপারেটররা গ্রাহকদের চাহিদা ও সন্তুষ্টি অর্জনের জন্য কাজ করে। আমার মনে হয় যে অনুরোধ এসেছে সেটা বিবেচনায় নেওয়া প্রয়োজন বলে মনে করি।

এমটব মহাসচিব লে কর্নেল মোহাম্মদ জুলফিকার (অব.) বলেন, আমার দুই চার বা পাঁচ ঘণ্টার জন্য যদি সাত দিনের প্যাকেজ কিনতে হয় তাহলে সেটা গ্রাহক এবং ব্যবসা বান্ধব হবে না। আমরা ব্যবসার জন্য এসেছি। রাজনীতি বা চক্রান্তের জন্য আসিনি। আমরা মানুষের প্রয়োজন বিবেচনা করি। আমরা ১১ কোটি মানুষের সাথে কাজ করছি। তাদের চাহিদা বুঝে প্যাকেজ ডিজাইন করি। ১৬শ’ গ্রাহকের মতামত নিয়ে এই সিদ্ধান্ত কতটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

নতুন নির্দেশিকাকে স্বাগত জানিয়ে টেলিটকের এমডি এ কে এম হাবিবুর রহমান বলেন, নতুন নির্দেশিকা অনুযায়ী প্যাকেজের ডিজাইন করতে গিয়ে আমাদের হিমশিম থেকে হচ্ছে। তবে আমরা কাজ শুরু করেছি। নতুন নির্দেশিকা গ্রাহক বান্ধব এবং ব্যবসা বান্ধব হবে বলে আশা করেন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এমআইএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।