ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে ডেঙ্গু: মৃত্যুর মিছিলে নতুন আরও ৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
ফরিদপুরে ডেঙ্গু: মৃত্যুর মিছিলে নতুন আরও ৪

ফরিদপুর: ফরিদপুরে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হচ্ছে। এতে মৃত্যুর মিছিল ক্রমেই বেড়ে চলেছে।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত চিকিৎসাধীন ৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৮।  

গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ভর্তি হয়েছেন ২৮৪ জন রোগী। বর্তমানে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮২১ জন।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন- ফরিদপুরের নগরকান্দা উপজেলার মোহাম্মদ আলীর মেয়ে সাবিহা (১০), ভাঙ্গা উপজেলার পীরেরচর গ্রামের সেকেন মাতুব্বরের ছেলে ওয়াসিম মাতুব্বর (২৩), সালথা উপজেলার জুয়েল শেখের ছেলে কথান শেখ (৩২) ও বোয়ালমারী উপজেলার চতুল গ্রামের মোস্তফা শেখের স্ত্রী শিউলি বেগম (৩৫)।

বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুরে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এনামুল হক।

ডেঙ্গুতে চার জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ডা. এনামুল হক জানান, এনিয়ে জেলায় মৃতের সংখ্যা দাঁড়াল ৩৮ জনে। গত ২৪ ঘণ্টায় ফরিদপুর মেডিকেলে ডেঙ্গুতে নতুন করে ভর্তি হয়েছেন ৯৩ জন রোগী। বর্তমানে হাসপাতালটিতে ৩৪৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

ফরিদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৮৪ জন রোগী। বর্তমানে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮২১ জন।  

তিনি আরো জানান, ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ৩৪৫ জন, জেনারেল হাসপাতালে ৮৫ জন, বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৩ জন, ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৫ জন, নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩২ জন, আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪০ জন, সদরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৮ জন, মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৩ জন, চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৪ জন এবং ডায়াবেটিকস অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতালে ৬৬ জন চিকিৎসাধীন রয়েছেন।

সিভিল সার্জন জানান, হাসপাতালগুলোতে চিকিৎসাধীন অবস্থায় এ পর্যন্ত মারা গেছেন ৩৮ জন। মারা যাওয়া ব্যক্তিরা রাজবাড়ী, ফরিদপুর, মাগুরা, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার বাসিন্দা। জেলায় ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ৯ হাজার ২৭৩ জন। এর মধ্যে ৮ হাজার ৪১৪ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।  

এদিকে ডেঙ্গুর ভয়াবহতার খোঁজ খবর নিতে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাতে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত রোগীদের খোঁজখবর নিয়েছেন পুলিশ সুপার (এসপি) মো. শাহজাহান।

এসময় তিনি বলেন, ডেঙ্গু হতে নিরাপদ থাকার জন্য সবাইকে সচেতন হতে হবে। ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। এছাড়া তিনি হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স ও কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। রোগীদের সঙ্গে ভালো ব্যবহার করার জন্য নির্দেশনা দেন।

এসময়ে উপস্থিত ছিলেন- ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. এনামুল হক, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাউদ্দিন, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমএ জলিলসহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।