ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট স্থগিত ফাইল ফটো

খুলনা: খুলনায় জ্বালানি তেল বিক্রিতে কমিশন বাড়ানোর দাবিতে ডাকা ধর্মঘট স্থগিত করেছেন ব্যবসায়ীরা।

রোববার (১ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে ধর্মঘট স্থগিত করা হয়।

ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ সাজ্জাদুল করীম কাবুল বলেন, জ্বালানি তেল বিক্রিতে কমিশন বাড়ানোর দাবির প্রেক্ষিতে গেজেট প্রকাশ করা হয়েছে। কিন্তু তা কার্যকর করা হয়নি। আজ সকাল থেকে তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রাখা হয়েছিল।

বিকেলে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের মার্কেটিং বিভাগের কর্মকর্তার আশ্বাসে ধর্মঘট স্থগিত করা হয়েছে। দু-এক দিনের মধ্যে গেজেট সংশোধন ও কার্যকর করা হবে বলে তারা জানিয়েছেন।

ব্যবসায়ীদের দাবি ছিল, ডিজেলের ২ ভাগ, পেট্রোলের ৩ ভাগ এবং অকটেনের ৪ ভাগ কমিশন বাড়িয়ে সাড়ে ৭ ভাগ করতে হবে। একই সঙ্গে তাদের শিল্প থেকে বাদ দিয়ে কমিশন এজেন্ট ঘোষণা করে গেজেট প্রকাশ করতে হবে। এছাড়া পুরাতন ট্যাংক লরি অবসরের সময় ২৫ বছর থেকে বাড়াতে হবে।

গত ৩ সেপ্টেম্বর কমিশন বাড়ানোর দাবিতে তেল উত্তোলন বন্ধ করে দিয়েছিলেন জ্বালানি তেল ব্যবসায়ীরা। এরপর সরকারের আশ্বাসে শেষ পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করে নেন তারা। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় কমিশন বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। সেই অনুযায়ী প্রতি ১০০ টাকার অকটেন বিক্রিতে পাম্প মালিকরা চার টাকা ২৮ পয়সা, পেট্রল বিক্রিতে ৪ টাকা ৩৪ পয়সা, কেরোসিনে ২ টাকা এবং ডিজেলে ২ টাকা ৮৫ পয়সা কমিশন পাবেন।

এর আগে ডিজেলের ২ শতাংশ, পেট্রলের ৩ শতাংশ এবং অকটেনের ৪ শতাংশ কমিশন ছিল।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
এমআরএম/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।