ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

৮ অক্টোবরের আগে চালু হচ্ছে না রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল

কাজী আব্দুল কুদ্দুস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
৮ অক্টোবরের আগে চালু হচ্ছে না রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল

রাজবাড়ী: ফরিদপুরের গোল্ডেন লাইন পরিবহন ও রাজবাড়ী জেলা বাস মালিক গ্রুপের ব্যবসায়িক দ্বন্দ্বের কারণে গত সোমবার (২ অক্টোবর) সকাল থেকে রাজবাড়ী-ঢাকা রুটের সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এ রুটের যাত্রীরা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টার সময় বাস চলাচল বন্ধের বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন রাজবাড়ী জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন।

তিনি জানিয়েছেন, আগামী ৮ অক্টোবর রাজবাড়ীর জেলা প্রশাসক ঢাকা বিভাগীয় কমিশনারের সঙ্গে আলোচনা করবেন। আলোচনায় সমাধান না হওয়া পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে।

গত চারদিন ধরে রাজবাড়ী থেকে সরাসরি ঢাকা রুটের বাস চলাচল বন্ধের এই সাময়িক অসুবিধার জন্য যাত্রী সাধারণের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন রাজবাড়ী জেলা বাস মালিক গ্রুপের সদস্যরা।

রাজবাড়ী থেকে ঢাকা রুটের সরাসরি বাস চলাচল বন্ধ থাকলেও লোকাল বাসগুলো সব স্বাভাবিকভাবেই চলাচল করছে। তাই রাজবাড়ী থেকে ঢাকা এবং ঢাকার গাবতলী থেকে রাজবাড়ী আসা যাওয়ায় যাত্রীদের অসুবিধা নিয়েই চলাচল করতে হচ্ছে।

রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, রাজবাড়ী থেকে সরাসরি পদ্মা সেতু হয়ে কোনো যাত্রীবাহী বাস ঢাকায় যায় না। ফরিদপুরের গোল্ডেন লাইন বাস সরাসরি পদ্মা সেতু দিয়ে রাজধানী ঢাকায় যায়। গোল্ডেন লাইন পরিবহন রাজবাড়ীর পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা না করে তাদের নিজেদের মত ট্রিপ চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে গোল্ডেন লাইনকে বাধা দেওয়ায় তারা গাবতলীতে থাকা রাজবাড়ী জেলার বাসের কাউন্টারগুলোতে ভাঙচুর চালায় বলে অভিযোগ ওঠে। এরপর ঢাকায় বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলাপ আলোচনা করে বিষয়টির সমাধান করা হয়। এতে সিদ্ধান্ত হয় ফরিদপুরের গোল্ডেন লাইন রাজবাড়ীতে দুইটি ট্রিপ চালাবে। কিন্তু তারা এ সিদ্ধান্ত না মেনে একাধিক ট্রিপ চালিয়ে আসছে। গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপের লোকজন বাস মালিক সমিতির সামনে থেকে গোল্ডেন লাইনের একটি বাস থেকে যাত্রী নামিয়ে ঢাকায় ফেরত পাঠায়। এ নিয়ে শুরু হয়েছে তুমুল ঝামেলা।

এর জেরে গাবতলী বাস টার্মিনালে গত রোববার সন্ধ্যায় গোল্ডেন লাইন পরিবহনের শ্রমিকরা রাজবাড়ী জেলার সব বাস কাউন্টার বন্ধ করে দেন। এ সময় তারা ঘোষণা করেন রাজবাড়ী জেলার কোনো বাস ঢাকায় আসবে না। পাশাপাশি ঢাকা থেকেও কোনো বাস রাজবাড়ীতে সরাসরি যাবে না। এই কারণেই গত সোমবার থেকে রাজবাড়ী টু ঢাকা এবং ঢাকা টু রাজবাড়ী রুটে সরাসরি যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাজবাড়ী জেলা শহরের নতুন বাজার মুরগির ফার্ম বাসস্ট্যান্ড, বড়পুল বাসস্ট্যান্ড এলাকায় গিয়ে দেখা যায়, সরাসরি বাস চলাচল বন্ধ থাকার কারণে যাত্রীদের ভোগান্তি হচ্ছে। বেশি ভোগান্তিতে পড়েছেন যারা পরিবারের সদস্যদের নিয়ে ঢাকায় রওনা হয়েছেন। যে সব যাত্রীদের সঙ্গে ব্যাগ বা লাগেজের সংখ্যা বেশি। তবে যারা সিঙ্গেল যাত্রী রয়েছেন তারা লোকাল বাস বা থ্রি হুইলারে করে ভেঙে ভেঙে ঢাকার পথে রওনা দিচ্ছেন।

মুরগির ফার্ম বাসস্ট্যান্ডে কথা হয় ঢাকাগামী যাত্রী রহিম মিয়ার সঙ্গে। তিনি বলেন, আমি পরিবারসহ ঢাকার মহম্মদপুরে বসবাস করি। গত সপ্তাহে গ্রামের বাড়ি রাজবাড়ীর পাংশায় এসেছিলাম। আজ ঢাকাতে ফিরব। রাজবাড়ী থেকে ঢাকার সরাসরি বাস চলাচল গত কদিন ধরে বন্ধ শুনছি। আমাদের এখন কষ্ট করেই ভেঙে ভেঙে রওনা হতে হচ্ছে। যাত্রীদের অসুবিধার কথা এলে কেও ভাবে না।

আরেক নারী যাত্রী রোকেয়া বেগম বলেন, আমি মহিলা মানুষ। যাত্রা পথে এমন ভোগান্তি আসলেই কষ্ট কর।

আরেক যাত্রী আবুল হোসেন বলেন, আমি ডাক্তার দেখাতে ঢাকায় যাচ্ছি। সরাসরি বাস বন্ধ থাকায় মুরগির ফার্ম থেকে মাহেন্দ্রতে করে দৌলতদিয়া ঘাটে যাবো। পরে লঞ্চে করে পদ্মা নদী পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে নেমে সেখান থেকে লোকাল বাসে গাবতলী যাবো। দ্রুত রাজবাড়ী থেকে ঢাকার সরাসরি বাস চলাচল শুরুর দাবি জানাই।

এ বিষয়ে রাজবাড়ী বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ও রাবেয়া পরিবহনের পরিচালক আব্দুর রাজ্জাক লিটন জানান, আমাদের রাজবাড়ী থেকে ঢাকা রুটে ১০৩টি বাসের ট্রিপ চলাচল করে। এর মধ্যে রাজবাড়ীর বাসের ট্রিপ রয়েছে ৫৩টি। আমাদের সঙ্গে আলোচনা না করে অনান্য বাস রাজবাড়ী জেলার ওপর দিয়ে চলাচল করায় আমরা বাধা দিয়েছি। এমনিতেই আমাদের ফেরি ভাড়া দিয়ে বাস চালাতে লোকসান হচ্ছে। অনান্য বাস বেশি চলাচল করলে আমাদের যাত্রী কম হয়। ঢাকা বাস মালিক সমিতির সঙ্গে গোল্ডেন পরিবহন নিয়ে আমাদের ঝামেলা হয়েছে। নিরাপত্তার জন্য আমরা বাস চলাচল বন্ধ রেখেছি। এ ব্যাপারে আজ ৪ দিন পার হলেও কোনো সুরাহা হয়নি।

তিনি আরও বলেন, ফরিদপুরের গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে ঝামেলার কারণে আমাদের বাস নিয়ে ঢাকায় যেতে নিষেধ করা হয়েছে। এ কারণে গত সোমবার থেকে রাজবাড়ী থেকে ঢাকা রুটের সরাসরি বাস চলাচল সাময়িকভাবে বন্ধ। আগামী ৮ অক্টোবর রাজবাড়ীর জেলা প্রশাসক ঢাকা বিভাগীয় কমিশনারের সঙ্গে আলোচনা করবেন। আলোচনায় বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা থাকবেন। আলোচনায় পরে সিদ্ধান্ত আসবে।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।