ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

আসক্ত নয়, প্রযুক্তিতে আমরা দক্ষ হবো: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
আসক্ত নয়, প্রযুক্তিতে আমরা দক্ষ হবো: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এখন বিশ্ব চলছে বিজ্ঞান-প্রযুক্তিতে। প্রযুক্তিতে আমরা আসক্ত হবো না, দক্ষ হবো।

প্রযুক্তিকে আমরা বশ করব, বশ হবো না।  প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে আমরা জীবনমানের উন্নতি করব। আমরা নতুন নতুন উদ্ভাবন করব। আমরা এগিয়ে যাব এবং দেশটাকে এগিয়ে নেব।  

শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে চাঁদপুর স্টেডিয়ামে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ (বালক, অনূর্ধ্ব ১৭) ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ (বালিকা, অনূর্ধ্ব ১৭) এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমাদের দরকার বিজ্ঞানমনস্ক চিন্তা-চেতনায় আধুনিক, প্রগতিশীল, মানবিক, অসাম্প্রদায়িক, সুস্থ, সবল, কর্মঠ প্রজন্ম। এটি গড়ার জন্য যেমন পড়ালেখায় মনোনিবেশ করতে হবে, উদ্ভাবনী কাজে অংশ নিতে হবে। একইসঙ্গে প্রযুক্তিতে দক্ষ হয়ে উঠতে হবে। ঠিক তেমনি তাদের খেলাধুলা করে সুস্থ, সবল ও কর্মঠ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, আমরা কিছুদিন আগে প্রাথমিক বিদ্যালয় পর্যায়ের খেলা দেখেছি। তারই ধারাবাহিকতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে অনূর্ধ্ব-১৭ খেলা শুরু হচ্ছে। হয়তো এখান থেকেই অনেকে জাতীয় পর্যায়ে খেলবে। ছেলে-মেয়েদের মধ্যে চাঁদপুরের অনেক খেলোয়াড় জাতীয় দলে খেলছে। জাতীয় অনূর্ধ্ব-১৯ এ গোলকিপার জুঁই সে আমাদের চাঁদপুরের মেয়ে। আজ এই টুর্নামেন্টে যারা খেলবে তাদের অনেকেরই জাতীয় দলে খেলার সুযোগ হবে।

দীপু মনি বলেন, আমরা সবাই মিলে এই খেলোয়াড়দের সম্পূর্ণরূপে সহযোগিতা দেব। আমি তাদের শিক্ষক ও অভিভাবকদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। কারণ তাদের সহযোগিতা ছাড়া আমাদের এই খেলোয়াড়রা আজকের এই অবস্থানে আসতে পারত না। একইসঙ্গে সব উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই, তাদের সক্রিয় সহযোগিতা এর মধ্যে রয়েছে।

তিনি বলেন, যাদের নামে এই ফুটবল টুর্নামেন্ট তাদের সম্পর্কেও শিক্ষার্থীদেরকে জানতে হবে। যেমন বঙ্গবন্ধু নিজে একজন দক্ষ ফুটবলার ছিলেন। তিনি বিভিন্ন লীগ ও টুর্নামেন্টে খেলেছেন। তিনি একজন ভালো হকি খেলোয়াড়ও ছিলেন। আমরা জানি, তার পুত্র শেখ কামাল একজন ভাল ক্রীড়া সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়েছেন সারা জীবনের সংগ্রাম ও ত্যাগের মধ্য দিয়ে। আজকে তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে একটি আধুনিক, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ পাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা আগামীতে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি, আজকের এই প্রজন্ম আধুনিক ও স্মার্ট বাংলাদেশে বসবাস করবে। উপস্থিত তোমরাই কিন্তু সেই স্মার্ট বাংলাদেশ গড়বার কারিগর। তোমাদের মাধ্যমে সেই বাংলাদেশ গড়ে উঠবে। কাজেই তোমাদের সেদিকে মনোনিবেশ করতে হবে। তোমরা যেমন বঙ্গবন্ধুকে জানবে, তেমনি বঙ্গমাতাকেও জানবে।  

চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, জেলা ক্রীড়া অফিসার মো. তারিকুল ইসলামসহ আট উপজেলার নির্বাহী কর্মকর্তারা, শিক্ষক ও অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এম আর ইসলাম বাবু।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।