ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

আগুনে পোড়া সাঈদ গ্র্যান্ড সেন্টার দেখতে জনতার ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
আগুনে পোড়া সাঈদ গ্র্যান্ড সেন্টার দেখতে জনতার ভিড়

ঢাকা: রাতে আগুনে পুড়ে যাওয়া রাজধানীর উত্তরা ৭নং সেক্টরের সাঈদ গ্র্যান্ড সেন্টার দেখতে সকাল থেকেই উৎসুক জনতা ভিড় জমে।  কেউ কেউ আগুনে পুড়ে যাওয়া ভবনটি দেখতে আসেন।

 কেউ কেউ আবার মোবাইল ফোনে ছবি ও ভিডিও ধারণ করেন। এদের মধ্যে ভবনে থাকা ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর কর্মীদেরও দেখা গেছে।  

বুধবার (১১ অক্টোবর) সকালে সরেজমিনে ৭ নং সেক্টরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় ৭ থেকে ১১তলা পর্যন্ত সম্পূর্ণ পুড়ে গেছে। এছাড়া ভবনটির বাকি অংশগুলো ঠিক আছে।  

ফায়ার সার্ভিস আগুন নেভানোর পর সকাল থেকে ভবনে যেসব অফিস এবং দোকানগুলো ছিল তাদের প্রতিনিধিরা ভবনের সামনে এসে ভিড় জমায়।  

এসময় ক্ষতিগ্রস্ত প্রতিটি প্রতিষ্ঠানের এক থেকে দুজন করে প্রতিনিধি ভেতরে ঢুকে অবশিষ্ট মালামাল উদ্ধার করার চেষ্টা করেন।  

তবে ভবনের ভেতর যেন কোনো উৎসুক জনতা ঢুকতে না পারে সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভবনের সামনে অবস্থান নিয়েছে। যাদের প্রতিষ্ঠান আছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুধু ভবনের ভেতর তাদের ঢুকতে দেন।  

খোঁজ নিয়ে জানা যায়, ভবনটিতে শপিংমল, রেস্টুরেন্ট ও বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস ছিল। এর মধ্যে কয়েকটি কেমিক্যাল এবং পেইন্টের গোডাউন ছিল। তবে রাতে আগুন লাগায় কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি।  

তবে আগুনে বিল্ডিংটির যে অংশগুলো পুড়েছে সেসকল ব্যবসাপ্রতিষ্ঠান, অফিসগুলোর ব্যাপক আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।  

এই ভবনের ৮তলায় একটি প্রতিষ্ঠান এলিট পেইন্ট অ্যান্ড কেমিক্যাল লিমিটেডের এক কর্মকর্তা রাহাত বাংলানিউজকে বলেন, ভেতরে ৭তলা থেকে শুরু করে ১১তলা পর্যন্ত সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে। কেউ যে কোনো কিছু উদ্ধার করবে এমন কোনো কিছুই অবশিষ্ট নেই। আমাদের অফিসের কোনো কিছুরই চিহ্নই আমরা পাইনি। ফায়ার সার্ভিস আগুন নেভানোর পর সকাল ৯ টায় ভবনের ভেতর আমরা প্রবেশ করতে পারি। তবে আগুন যখন লেগেছে তারপর রাত দুইটা থেকে আমাদের প্রতিনিধিরা ভবনের সামনে অবস্থান নেয়।  

ভবনের দায়িত্বে থাকা রানা নামের এক নিরাপত্তা কর্মী জানান, ভবনে কোনো মানুষ ছিল না। আগুন লাগার সময় ভবনটি বন্ধ ছিল। যে কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে আগুন লাগার কারণে বর্তমানে ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন আছে।  

উল্লেখ্য, মঙ্গলবার (১০ অক্টোবর) দিনগত রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। খবর পেয়ে রাত ১টা ১৮ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। পরে একে একে ২৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়।

প্রথমে ফায়ার সার্ভিস থেকে জানানো হয়, উত্তরা বিএনএস সেন্টারে অগ্নিকাণ্ডের খবর। পরে সেটি সংশোধন করে উত্তরা সাইদ গ্র্যান্ড সেন্টারে (বিএনএস সেন্টারের ঠিক পাশের ভবন) এই অগ্নিকাণ্ডের ঘটনার কথা বলা হয়।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।