ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দৃষ্টিনন্দন করে বানাতে ভাঙা হচ্ছে গল্লামারী সেতু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
দৃষ্টিনন্দন করে বানাতে ভাঙা হচ্ছে গল্লামারী সেতু গল্লামারী সেতু।

খুলনা: খুলনা শহরের প্রবেশদ্বার গল্লামারী এলাকায় ময়ূর নদের ওপর পাশাপাশি থাকা নতুন ও পুরোনো দুটি সেতু ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সড়ক বিভাগ।

 এই দুটি সেতু ভেঙে রাজধানীর হাতিরঝিলের আদলে দৃষ্টিনন্দন নতুন সেতু নির্মাণ করা হবে বলে জানিয়েছে ওই বিভাগ।



সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, প্রথমে বেশি পুরোনো সেতুটি ভেঙে সেখানে নতুন একটি সেতুর নির্মাণকাজ শুরু হবে। এটির কাজ শেষ হলে পাশাপাশি থাকা অপর সেতুটি ভেঙে নতুন আরেকটি সেতু নির্মাণ করা হবে। যে কারণে ইতোমধ্যে পুরানো সেতুর ওপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে দৃষ্টিনন্দন নতুন সেতু নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক।

সম্মানিত অতিথি থাকবেন খুলনা-২ আসনের সংসদ সদস্য (এমপি) শেখ সালাহ উদ্দিন জুয়েল ও খুলনা মহানগর পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক।
 
সভাপতিত্ব করবেন খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ।

সড়ক ও জনপথ বিভাগের খুলনার নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ জানান, হাতিরঝিলের আদলে দৃষ্টিনন্দন স্টিল আর্চ ডিজাইনের সেতু দুটির প্রতিটির দৈর্ঘ্য হবে ৬৮ দশমিক ৭০ মিটার ও প্রস্থ ১৩ দশমিক ৭০ মিটার। সেতু দুটি নির্মাণে ব্যয় হবে প্রায় ৬৮ কোটি টাকা। নদীর পানির সীমা থেকে সেতুর উচ্চতা হবে ৫ মিটার।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, যানবাহনের চাপ বাড়ায় খুলনা মহানগরের প্রবেশদ্বার ময়ূর নদের ওপর থাকা ব্রিটিশ আমলের একটি সেতুর পাশে ২০১৬ সালে আরেকটি নতুন সেতু নির্মাণ করা হয়। দ্বিতীয় সেতুটি নির্মাণের পর থেকেই পানির স্তর থেকে সেতুটির উচ্চতা নিয়ে শঙ্কা দেখা দেয়। পাশাপাশি খুলনা-সাতক্ষীরা মহাসড়ক চারলেনে উন্নীত করার কাজ শুরু হলে দুটি সেতুই ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।