ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যবসায়ীদের সামাজিক-মানবিক মূল্যবোধ শূন্য: ভোক্তা মহাপরিচালক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
ব্যবসায়ীদের সামাজিক-মানবিক মূল্যবোধ শূন্য: ভোক্তা মহাপরিচালক

ঢাকা: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জাম বলেছেন, ব্যবসায়ীদের সামাজিক ও মানবিক মূল্যবোধ শূন্য পর্যায়ে নেমে এসেছে। ভালো ব্যবসায়ীদের খুঁজে পাওয়া খুব কষ্টের।

ব্যবসায়ীদের মধ্যে অতি মুনাফার প্রতিযোগিতা তৈরি হয়েছে। অসাধু চর্চা করছেন তারা।

শনিবার (১৪ অক্টোবর) দুপুরে রাজধানীর তেজগাওয়ে অবস্থিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে কৃষিজ পণ্যের দাম নিয়ন্ত্রণ নিয়ে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এই অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ডিবেট ফর ডেমোক্রেসি।

সেখানে সফিকুজ্জাম বলেন, মুরগির ফিডে ১ কেজিতে ১ টাকা বাড়লেই মুরগির ডিমের দামে ২০ পয়সা বাড়ে। ভারতের বাজারে প্রতি পিস ডিম ৬ থেকে ৭ রুপিতে বিক্রি হচ্ছে। আমাদের বাজারে প্রতিটি ডিম বিক্রি হচ্ছে ১২ থেকে ১৩ টাকা। আমাদের বিপণন ব্যবস্থায় চরম একটা দুর্বলতা আছে। ব্যবসায়ীদের সামাজিক ও মানবিক মূল্যবোধ শূন্য পর্যায়ে নেমে এসেছে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সিন্ডিকেট বলে স্থায়ী কোনো সংস্থা নেই। ব্যবসায়ীদের মধ্যে আদান-প্রদান আছে। সামাজিক স্থিতিশীলতা, শান্তি, ধারাবাহিকতা ও সুরক্ষা করা প্রয়োজন। মালয়েশিয়ায় মাহাথির মোহাম্মদ একটানা ২২ বছর শাসন করেছেন। আমাদের দেশে স্থিতিশীলতা প্রয়োজন আছে। গত ১৫ বছরে আমাদের স্থিতিশীলতায় বেড়েছে প্রবৃদ্ধি, জাতীয় সম্পদ, শিক্ষা, চিকিৎসা সেবা ও সাংবাদিকদের স্বাধীনতা বেড়েছে।

তিনি বলেন, আমরা প্রবৃদ্ধির প্রাথমিক বা মধ্য পর্যায়ে আছি। প্রতিনিয়ত আমাদের নতুন নতুন ভোক্তা সৃষ্টি হচ্ছে। মানুষের আয় বাড়ছে। জোগান থেকে মানুষের চাহিদা বাড়ছে। বাজারে মিস ম্যাচ হচ্ছে। এমনটি আমেরিকায় ও সুইজারল্যান্ডেও হচ্ছে। কিন্তু তাদের বাজারটা অনেক গভীর। আমাদের নবীন অর্থনীতি। একটি কিশোর ছেলের যেমন চঞ্চলতা থাকে, ঠিক তেমনিভাবে আমাদের অর্থনীতিটা হচ্ছে চঞ্চল অর্থনীতি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। কৃষিজ পণ্যের দাম নিয়ন্ত্রণে বেসরকারি খাতের সদিচ্ছা শীর্ষক ছায়া সংসদে ঢাকা মেডিকেল কলেজের বিতার্কিকদের পরাজিত করে সরকারি ইডেন মহিলা কলেজের বিতার্কিকরা চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক দৌলত আক্তার মালা ও সাংবাদিক কাবেরী মৈত্রেয়া। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।