ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামী ১৫ বছরে দেশে ফ্লাইট চলাচল তিনগুণ বাড়বে: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আগামী ১৫ বছরে দেশে ফ্লাইট চলাচল তিনগুণ বাড়বে: প্রতিমন্ত্রী

ঢাকা: আগামী ১৫ বছরে বাংলাদেশে বিমান চলাচল প্রায় তিনগুণ বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

রোববার (১৫ অক্টোবর) সকালে ঢাকার প্যানপ্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল এভিয়েশন প্রধানদের (ডিজিসিএ) সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এভিয়েশন সেক্টরে বাংলাদেশ একটি সম্ভাবনাময় নাম। আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই সম্ভাবনাকে সফলভাবে বাস্তবে রূপ দিতে কাজ করে যাচ্ছি। গত ১০ বছরে দেশের বিমান চলাচলের বাজার যাত্রী ও পণ্যবাহী পরিবহনে প্রায় দ্বিগুণ হয়েছে। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্ব ও দিকনির্দেশনায় দেশের এভিয়েশন সেক্টর আন্তর্জাতিক অর্থে বিকশিত ও অগ্রসর হচ্ছে। উন্নয়ন ও সমৃদ্ধির মাধ্যমে দেশের বিমান যোগাযোগের পরিধি বাড়ছে। সারাদেশে বিমান পরিকাঠামোর সময়োপযোগী সম্প্রসারণ, যাত্রীসেবা বৃদ্ধির লক্ষ্যে কাজ চলছে।

তিনি বলেন, প্রযুক্তিগত জনসাধারণের দক্ষতা উন্নতকরণ ও নিরাপদ এবং মসৃণ এয়ার নেভিগেশন নিশ্চিত করার অংশ হিসেবে ইতোমধ্যে দেশের সব বিমানবন্দরে যুগান্তকারী উন্নয়ন প্রকল্পের থার্ড টার্মিনাল, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকাসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হয়েছে এবং অন্যান্য উন্নয়ন কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

আমাদের বর্তমান সরকার স্বীকার করে, সম্মেলনের থিম বিষয় ‘প্রোমোটিং আইসিএও জেন্ডার ইকুয়ালিটি প্রোগ্রামের সাথে নেক্সট জেনারেশন অব এভিয়েশন প্রফেশনালস (এনজিএপি) উদ্যোগ’ এগিয়ে যাওয়ার জন্য একটি সুস্পষ্ট পথ নির্ধারণ করে। আমি আমাদের সরকারের সার্বিক বিষয়ে আপনাদের আশ্বস্ত করতে চাই। এই বিষয়ে সরকারের আন্তরিক সমর্থন রয়েছে।

পরে ৫ দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ৩৮ বছর পর ঢাকায় অনুষ্ঠিতব্য পাঁচদিনব্যাপী সম্মেলন আগামী ১৯ অক্টোবর পর্যন্ত চলবে। ইকাও-ডিজিসিএ সম্মেলনে ৩৬টি দেশ ও ১১টি আন্তর্জাতিক সংগঠনের ৩৩৬ জন দেশি-বিদেশি ডেলিগেট অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

অনুষ্ঠানে আইকাওয়ের সভাপতি সালভাতোর সাকিতানো, মহা-সচিব হুয়ান কার্লোস সালাজার, আঞ্চলিক পরিচালক তাও মা ছাড়াও বিভিন্ন দেশের এভিয়েশন প্রধানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।