ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঋণের চাপে ফেসবুকে কিডনি বিক্রির পোস্ট দিলেন যুবক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
ঋণের চাপে ফেসবুকে কিডনি বিক্রির পোস্ট দিলেন যুবক

গাইবান্ধা: ব্যবসা করতে গিয়ে ঋণে জর্জরিত হয়েছেন হুজাইফাতুল ইয়ামানী (২৬)। তাই ঋণ পরিশোধে নিজের কিডনি বিক্রি করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেন তিনি।

মঙ্গলবার (১৭ অক্টোবর) দুপুর ১২টার দিকে ‘হুজাইফাতুল ইয়ামানী’ নামে এক আইডি থেকে এ পোস্ট করেন তিনি।

হুজাইফাতুল ইয়ামানী গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের উত্তর ফলিয়া গ্রামের আবুল হোসেনের ছেলে।  

এদিকে ওই পোস্টে অনেকে বিভিন্ন কমেন্ট করছে। যিকরুল্লাহ সিরাজী নামে একজন লেখেন; বিক্রি করা তো সম্পূর্ণ হারাম। জীবনে বেঁচে চলার জন্য অনেক দিক আছে, আপনার মুরব্বির সঙ্গে পরামর্শ করুন।

হুজাইফাতুল ইয়ামানী লিখেন, মুরুব্বীদের দিকনির্দেশনায় ইসলামী নিয়ম মোতাবেক শান্তির জীবন যাপন করা তো অনেক সহজ কিন্তু বাস্তবতায় তো শুধু সব টাকারই খেলা আর একবার যে এই ফাঁদে পড়ে গেছে সেই বোঝে এখানে মুরুব্বির কাজ আছে কি নেই।

পোস্টে ইমরান হোসেন নামে একজন কিডনি কিনতে আগ্রহও দেখিয়েছেন।

হুজাইফাতুল ইয়ামানী বলেন, গত দেড় বছর আগে বিভিন্ন পরিচিত আত্মীয়-স্বজন ও স্থানীয় একটি এনজিও থেকে ঋণ নিয়ে পুরাতন বাজারে একটি মোবাইল ব্যাংকিং ও রিচার্জের ব্যবসা শুরু করি। পরবর্তীতে পারিবারিক বিভিন্ন বিপদে পড়ে মূলধন খুইয়ে দোকান বন্ধ করতে হয়। বর্তমানে একদিকে পৌনে ৩ লাখ টাকা ঋণের চাপ অন্যদিকে পরিবারের স্ত্রী ও দেড় মাস বয়সী শিশু সন্তানের ভরণপোষণ যোগাতে হিমশিম খাচ্ছি। তাই নিরুপায় হয়ে কিডনি বা শরীরের যেকোনো অঙ্গ বিক্রি করা নিষিদ্ধ জেনেও ফেসবুকে বিক্রির পোস্ট দিতে বাধ্য হয়েছি।

এ ব্যাপারে গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা বলেন, বিষয়টি অবগত হয়েছি। খতিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।