ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মনোনয়ন প্রতারণা ঠেকাতে নজর রাখছে র‌্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
মনোনয়ন প্রতারণা ঠেকাতে নজর রাখছে র‌্যাব

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মন্ত্রী-এমপি ও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের নাম ভাঙিয়ে অর্থ আত্মসাৎ করছে প্রতারক চক্ররা। এমন চক্রের সদস্যদের ওপর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের গোয়েন্দা নজরদারি রয়েছে বলে জানিয়েছেন বিশেষায়িত এ বাহিনীর লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

সুনির্দিষ্ট অভিযোগ ও গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর ভাটারা এলাকা থেকে আবু হানিফ তুষার ওরফে হানিফ মিয়া (৩৯) নামে এক যুবককে গ্রেপ্তার করে র‌্যাব। তিনি মনোনয়ন নিয়ে প্রতারণা করছিলেন।

বুধবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে নিজেদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তুষারকে গ্রেপ্তার ও মনোনয়ন প্রতারণা ঠেকাতে র‌্যাব কি করছে- সে ব্যাপারে জানান কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, মনোনয়ন প্রত্যাশীদের টার্গেট করছে প্রতারক চক্ররা। বিভিন্ন নেতাদের সঙ্গে ছবি ব্যবহার করে মনোনয়ন পাইয়ে দেওয়ার কথা বলছেন। মনোনয়ন প্রতিযোগিতায় প্রার্থীরা বিভিন্ন সময় এ ধরনের প্রতারকদের খপ্পরে পড়ছে।  

প্রধানমন্ত্রীসহ বিভিন্ন নেতাদের সঙ্গে ছবি পুঁজি করে বিভিন্ন ধরনের প্রতারণা করা হচ্ছে। যারা মনোনয়ন প্রত্যাশী, যারা ভোটের মাধ্যমে নির্বাচিত হতে চান বা যাদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা আছে তাদের টার্গেট করে এই ধরনের প্রতারণা করে আসছে। এ বিষয়ে র‌্যাবের গোয়েন্দারা কাজ করছে।

খন্দকার আল মঈন আরও বলেন, যারা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন, জনগণের ভোটে আইন প্রণেতা হিসেবে যারা নির্বাচিত হবেন- তাদেরকেও সতর্ক থাকতে হবে। এই ধরনের প্রতারকদের খপ্পরে যেন তারা না পড়েন সেদিকে সতর্ক থাকতে হবে। মিথ্যা আশ্বাসে মনোনয়ন প্রত্যাশীরা যেন প্রলুব্ধ না হন সেদিকে সতর্ক থাকতে হবে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, কেউ এ ধরনের মিথ্যা আশ্বাস দিলে আইন-শৃঙ্খলা বাহিনী সহযোগিতা নিতে হবে। এছাড়া মনোনয়ন প্রত্যাশীরা যদি তথ্য দিয়ে সহযোগিতা করেন তাহলে এই প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণে অনেক সুবিধা হবে। এ ধরনের প্রতারকদের ধরতে র‌্যাবের গোয়েন্দাসহ অন্যান্য গোয়েন্দা সংস্থারাও কাজ করছে। যারা এ ধরনের প্রতারণা করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।