ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩৩ ঘণ্টা বন্ধ থাকার পর নওগাঁয় বাস চলাচল শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
৩৩ ঘণ্টা বন্ধ থাকার পর নওগাঁয় বাস চলাচল শুরু

নওগাঁ: টানা ৩৩ ঘণ্টা বন্ধ থাকার পর নওগাঁয় সব রুটে বাস চলাচল শুরু হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বিকেল ৩টা থেকে বাস চলাচল শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা বাস মালিক গ্রুপের সভাপতি শহিদুল ইসলাম।

এর আগে, গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলতে বাধা দেওয়াকে কেন্দ্র করে সংঘর্ষের জেরে বাস চলাচল বন্ধ করে দেন বাস মালিক ও শ্রমিকরা।

জানা গেছে, দুপুরে বিদ্যমান সমস্যার নিরসনে শহরের বালুডাঙা বাস টার্মিনালে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশে জেলা বাস মালিক গ্রুপ ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতারাও উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে পরিবহন নেতাদের সঙ্গে সাধারণ শ্রমিকদের একটি প্রতিনিধি দল সমস্যা নিরসনে বৈঠকে বসেন। বৈঠকে দুর্গাপূজা উৎসব উপলক্ষে পরিবহন নেতারা সাধারণ শ্রমিকদের বাস চালানোর আহ্বান জানালে শ্রমিকেরা তাতে সম্মত হন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিকেল ৩টা থেকে সব রুটে বাস চলাচল শুরু করে।

বৈঠকে অংশ নেওয়া জেলা বাস মালিক গ্রুপের সভাপতি শহিদুল ইসলাম বলেন, বিদ্যমান সমস্যা নিরসনে বাস মালিক গ্রুপ ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতাদের আহ্বানে দুপুরে শ্রমিকদের সঙ্গে একটি বৈঠক হয়। বৈঠকে আমাদের পক্ষ থেকে সাধারণ শ্রমিকদের কাছে আহ্বান ছিল অন্তত দুর্গোৎসবের কথা চিন্তা করে যাতে শ্রমিকেরা কর্মবিরতি প্রত্যাহার করেন। আমাদের আহ্বানে সাঁড়া দিয়ে শ্রমিকেরা বাস চালাতে রাজি হন। তবে শ্রমিকেরা শর্ত দিয়েছেন, এই সময়ের মধ্যে মোটর শ্রমিক ইউনিয়নের সদস্যের ওপর হামলার ঘটনার বিচার না হলে পূজোর পর আবারও তারা আন্দোলনে নামবেন।

বাস ও অটোরিকশা মালিক-শ্রমিক সূত্রে জানা যায়, গত ১৬ অক্টোবর বিকেলে নওগাঁর মান্দায় ফেরিঘাট এলাকায় মহাসড়কে অটোরিকশা চালাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বাস ও অটোরিকশা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনার পর গতকাল সন্ধ্যায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে সিএনজির  রেজিস্ট্রেশন দেওয়া, বাস মালিক গ্রুপের লাঠিয়াল বাহিনী রাস্তা থেকে প্রত্যাহার এবং অটোরিকশা চালককে মারধরের প্রতিবাদে শ্রমিক ইউনিয়ন (অটোরিকশা) ও মালিকরা সড়ক অবরোধ করে বাস চলাচল বন্ধ করে দেন। এ সময় উভয়পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি মোকাবিলায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয় ওই এলাকায়। ওই ঘটনার জেরে সোমবার বিকেল ৩টা থেকে অটোরিকশাচালক ও মালিকরা অটোরিকশা চালানো বন্ধের ঘোষণা দেন এবং সড়কে বাস চলাচল করতেন না দেওয়ার ঘোষণা দেন।  

অন্যদিকে, মোটর শ্রমিক ইউনিয়নের সদস্যকে মারধরের প্রতিবাদে গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে কর্মবিরতি পালনের ঘোষণা দেন সাধারণ পরিবহন শ্রমিকরা। এতে নওগাঁয় আন্তঃজেলা ও জেলার অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান বলেন, নওগাঁয় বাস ও অটোরিকশা শ্রমিকদের মধ্যকার দ্বন্দ্ব দীর্ঘদিনের। তাদের মধ্যকার চলমান দ্বন্দ্বের যাতে স্থায়ী সমাধান হয় এ লক্ষ্যে উভয়পক্ষের সঙ্গে আলোচনা চলছে।

** নওগাঁয় দ্বিতীয় দিনের মতো বাস চলাচল বন্ধ, ভোগান্তি চরমে
** নওগাঁয় বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।