ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাতি শাবকটির ঠাঁই হলো ডুলাহাজারা সাফারি পার্কে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
হাতি শাবকটির ঠাঁই হলো ডুলাহাজারা সাফারি পার্কে

কক্সবাজার: চট্টগ্রামের বাঁশখালীর বনে কাঁদা মাটিতে আটকে পড়া হাতি শাবকটির ঠাঁই হলো কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে।

বনকর্মীরা হাতি শাবকটি উদ্ধার করে বনে ছেড়ে দিলেও সেটি আবারও লোকালয়ে ফিরে আসে।

পরে গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় হাতি শাবকটি পার্কে হস্তান্তর করা হয়।

শুক্রবার (২০অক্টোবর) ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের তত্ত্বাবধায়ক রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

বনবিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১৬ অক্টোবর বাঁশখালীর জঙ্গল পাইরাং এলাকার গহীন পাহাড়ে হাতি শাবকটি নরম কাদা মাটিতে আটকে পড়ে। স্থানীয়রা সেটি দেখতে পেয়ে হাতিটিকে আহত অবস্থায় উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে বনে ছেড়ে দেন। কিন্তু পরদিন হাতি শাবকটি পাইরাং এলাকার লোকালয়ে এসে পড়ে। পরে জলদী বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের একটি টিম ঘটনাস্থলে গিয়ে হাতি শাবকটিকে উদ্ধার করে পরিচর্যা করে সুস্থ করে তোলে।

বনবিভাগের বাঁশখালীর জলদীর রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী হাতি শাবকটি ডুলাহাজারা সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

ডুলাহাজারা সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম বলেন, প্রায় একমাস বয়সী পুরুষ শাবকটি শারীরিকভাবে দুর্বল। এর আগেও তিনমাস বয়সী একটি মেয়ে হাতি শাবক টেকনাফ থেকে উদ্ধারের পর পার্কে আনা হয়েছিল। তার নাম রাখা হয় যমুনা। যুমনার বয়স এখন দুই বছর।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।