ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেসবুকের কারণে মানুষের সংসার ভেঙে তছনছ হচ্ছে: খুলনা সিটি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
ফেসবুকের কারণে মানুষের সংসার ভেঙে তছনছ হচ্ছে: খুলনা সিটি মেয়র

খুলনা: খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ফেসবুক একটি মহামারি আকার ধারণ করেছে। সিটি মেয়র হিসেবে আমি দেখেছি, অধিকাংশ সংসার ভেঙে তছনছ হয়ে যাচ্ছে ফেসবুকের কারণে।

এ কাজের জন্য তো আর ফেসবুক সৃষ্টি হয়নি। ফেসবুক দিয়ে ভালো কিছু করা যায়। কিন্তু আমরা কেউ সে কাজ করি না।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে সাইবার সচেতনতা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় মেয়র আব্দুল খালেক বলেন, ছেলের কোন বয়সে ফোন ব্যবহার করা উচিত তা অনেকেই জানেন না। অনেক বাসায় আছে শখ করে বাচ্চাকে মোবাইল ব্যবহার করতে দেন। কিন্তু দেওয়ার পর মোবাইল কীভাবে ব্যবহার করতে হয় তা তারা জানে না। আজ-কাল ছেলে-মেয়েরা সকালে উঠে না। সকালের সূর্য কখন উঠে তা তারা জানে না। কেননা তারা সারারাত মোবাইলে ফেসবুক নিয়ে ব্যস্ত থাকে। তাহলে সকাল বেলা ঘুম থেকে উঠবে কি করে।

তিনি আরও বলেন, আমরা যখন ছোট বেলায় লেখাপড়া করতাম জিলা স্কুলের ওখানে খেলাধুলা করতাম। আজান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে হাত মুখ ধুয়ে পড়ার টেবিলে বসতে হতো। তখন এটা ছিল অভিভাবকদের নির্দেশ। সকালে উঠে কোরআন শরীফ সেফারা পড়ে সাধারণ বই পড়তে বসতে হতো। এখন কোনো অভিভাবক জানে না সন্ধ্যার পর তার সন্তান কি করে। এর পরিবর্তন করতে হলো প্রত্যেকটি মানুষকে তার পরিবারকে আগে সংশোধন করতে হবে।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কর তাজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক এনডিসি আবু সাঈদ মো. কামরুজ্জামান।

আলোচনা করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিএসই বিভাগের অধ্যাপক ড. কাজী মো. রকিবুল আলম ও আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার ২০২০ বিজয়ী ও সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ প্রমুখ।

সেমিনারে খুলনা সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমআরএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।