ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় হামুন: ফেনী উপকূলে স্বেচ্ছাসেবক-মেডিকেল টিম প্রস্তুত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
ঘূর্ণিঝড় হামুন: ফেনী উপকূলে স্বেচ্ছাসেবক-মেডিকেল টিম প্রস্তুত

ফেনী: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুনের ক্ষয়ক্ষতি মোকাবিলায় ফেনীর উপকূলীয় সোনাগাজীতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে উপজেলা প্রশাসন।

চারটি ইউনিয়ন, বিচ্ছিন্ন চরাঞ্চল ও উপকূলীয় এলাকার বাসিন্দাদের আশ্রয়ের জন্য ৪৩টি স্থায়ী আশ্রয়কেন্দ্র (সাইক্লোন শেল্টার) এবং দেড় শতাধিক অস্থায়ী আশ্রয়কেন্দ্র (শিক্ষা প্রতিষ্ঠান) প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় ইউএনও কামরুল হাসান ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন।

তিনি জানান, দুর্গতদের জন্য ১৪টি মেডিকেল টিম গঠন, দুই হাজার জন উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিসি) স্বেচ্ছাসেবক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া চিড়া, মুড়ি, গুড়, চিনিসহ পর্যাপ্ত শুকনো খাবার ও প্রয়োজনীয় ওষুধ মজুদ রাখা হয়েছে। স্যানিটেশন ও সুপেয় পানির জন্য বিশুদ্ধকরণ ২০ হাজার ট্যাবলেট রয়েছে। খাবার বরাদ্দের পরিমাণ নির্ধারণ না থাকলেও চাহিদা অনুযায়ী সরবরাহের সক্ষমতা রয়েছে।

তিনি আরও জানান, আজ সকাল থেকে ফেনীতে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। উপকূলীয় এলাকার জনসাধারণকে সতর্ক করতে এবং নির্দেশ পাওয়ার পরপরই নিরাপদে আশ্রয়কেন্দ্রে বা সাইক্লোন শেল্টারে যাওয়ার জন্য মাইকিং করছেন রেড ক্রিসেন্ট, পুলিশ, ফায়ার সার্ভিস ও সিপিপি সদস্যরা। একইসঙ্গে বিপৎসীমা ও সংকেত অনুযায়ী উপকূল ও চরাঞ্চলের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. উৎপল দাস জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় একজন আবাসিক চিকিৎসককে প্রধান করে উপজেলার নয় ইউনিয়নে নয়টি টিম ও জরুরি স্বাস্থ্যসেবার জন্য পাঁচটি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

ইউএনও কামরুল হাসানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, সহকারী কমিশনার (ভূমি) অনিক চৌধুরী, সোনাগাজী পৌরমেয়র রফিকুল ইসলাম খোকন, উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ, উপজেলা প্রকৌশলী আবদুল কাদের মোজাহিদ, আমিরাবাদ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজিজুল হক হিরণ, চরচান্দিয়ার ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন, চরদরবেমের ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু, সোনাগাজী মডেল থানার সেকেন্ড অফিসার জাহাঙ্গীর আলম, ফায়ার সার্ভিস কর্মকর্তা জামিল আহমেদ খান, পল্লী বিদ্যুৎ অফিস সোনাগাজীর এজিএম মো. দেলোয়ার হোসেন, আনসার ভিডিপির কর্মকর্তা রাবেয়া সুলতানাসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের নেতারা।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।