ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধাক্কা দিলে সরকার পড়ে যাবে, সংবিধানে এমন কথা নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ধাক্কা দিলে সরকার পড়ে যাবে, সংবিধানে এমন কথা নেই: স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

ঢাকা: ধাক্কা দিলে সরকার পড়ে যাবে, সংবিধানে এমন কোনো কথা লেখা নেই বলে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বুধবার (২৫ অক্টোবর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা উল্লেখ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার তো এমন কিছু নয়, যে ধাক্কা দিলাম আর পড়ে গেল। এটা গণতান্ত্রিক সরকার, ভোটের মাধ্যমেই ক্ষমতায় এসেছে। একটি সময়ের পর নির্বাচন হবে, তারপরই সরকার পরিবর্তন হবে। ধাক্কা দিলে সরকার পড়ে যাবে, এমন কোনো কথা আমাদের সংবিধানে লেখা নেই।  

তিনি বলেন, সংবিধানের বাইরে কোনো কিছু হলে, আইনশৃঙ্খলা বাহিনীর যা করণীয়, তা করবে। এখানে ব্যাখ্যা দেওয়ার কিছু নেই। সংবিধান রক্ষা করার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর। সংবিধানের বাইরে তারা কিছু করতে গেলে, আইনশৃঙ্খলা বাহিনী তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে।  

মন্ত্রী বলেন, দেশের সব রাজনৈতিক দলের গণতান্ত্রিক চর্চা করার অধিকার রয়েছে। কিন্তু এরও একটা নিয়ম-কানুন রয়েছে। নিয়মবহির্ভূত কিছু করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের বলবে, আপনারা আইন ভাঙছেন। বিএনপি যদি ঢাকার পুলিশ কমিশনারের কাছে আবেদন করে, শান্তিপূর্ণভাবে তারা যদি অবস্থান করে, পুলিশ কমিশনার নিশ্চয়ই তাদের অনুমতি দেবেন।  

বিএনপির মহাসমাবেশের একই দিনে আওয়ামী লীগের সমাবেশ কেন, জানতে চাইলে তিনি বলেন, আমি এখন স্বরাষ্ট্রমন্ত্রী, এটা রাজনৈতিক বিষয়, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি এটা বলতে পারি না। যে দলই সভা-সমাবেশের অনুমতি চাইবে, আমিতো তাকেই অনুমতি দিব। আইনসঙ্গতভাবে আরও দশটি দল যদি অনুমতি চায়, ওই দিনই তারা সমাবেশ করবে নিয়মকানুন মেনে, শান্তি-শৃঙ্খলা রক্ষা করে যদি করতে পারে, তবে করবে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরেকআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।