ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবরোধে সচিবালয়ের কার্যক্রম স্বাভাবিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
অবরোধে সচিবালয়ের কার্যক্রম স্বাভাবিক

ঢাকা: বিএনপি-জামায়াতের দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে।

রোববার (০৫ নভেম্বর) সকাল ৬টা থেকে শুরু হওয়া অবরোধে কোনো প্রভাব পড়েনি প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে।

মন্ত্রণালয়গুলোতে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি আছে স্বাভাবিক।

এদিক সব দর্শনার্থীদের চেক করে সচিবালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তবে দর্শনার্থীদের উপস্থিতি কম ছিল কম। এছাড়া অবরোধের মধ্যে তেমন প্রভাব দেখা যায়নি সচিবালয়ের আশেপাশের সড়কে, যান চলাচল স্বাভাবিক।

রোববার সকাল সাড়ে ১১টার মধ্যে অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে কর্মকর্তা-কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে।

সচিবালয় ঘুরে দেখা যায়, সকাল থেকেই কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক ছিল। কর্মকর্তারা নিদিষ্ট সময়ে কর্মস্থলে উপস্থিত হয়েছেন। এদিন সচিবালয়ের আশপাশের রোডে গাড়ি চলাচল স্বাভাবিক ছিল। আজ সচিবালয়ে গেইটে বাড়তি কোনো নিরাপত্তা দেখা যায়নি। সচিবালয়ে সামনের সড়কে গাড়ি পার্কিংও ছিল স্বাভাবিক। এদিকে অবরোধ চলায় সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতি তেমন দেখা যায়নি। সচিবালয়ের লিফটগুলোর সামনেও ভিড় দেখা যায়নি। এছাড়া সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো ছিল পরিপূর্ণ।

মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা জানান, আজ থেকে দ্বিতীয় দফায় বিএনপি- জামায়াতের ৪৮ ঘণ্টা অবরোধ শুরু হয়েছে। কিন্তু বাস্তবে কোথায় অবরোধ, সব কিছুতো ঠিকই আছে। রাস্তায় যানবাহন চলছে, বেচা কেনা শুরু হয়েছে, সাধারণ মানুষ যে যার কর্মস্থলে যাচ্ছেন। আমাদের মন্ত্রণালয়ে প্রায় সবাই সঠিক সময়ে উপস্থিত হয়েছে।

এ বিষয়ে সচিবালয়ে দায়িত্বরত পুলিশের একজন সদস্য জানান, অন্যান্য দিনের মতো আজ সকাল থেকেই আমরা তৎপর আছি। অযথা সচিবালয়ের সামনে ভিড় করতে দেওয়া হচ্ছে না। সন্দেহ চলে সার্চ করা হচ্ছে। কার্ড দেখে দেখে সবাইকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলছে। সকালে যানবাহন কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে যানবাহন। ভোরের দিকে দুই এক জায়গায় বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। অন্যান্য দিনের মতো ব্যবসায়ীরা সকালে দোকানপাট না খুললেও বেলা বাড়ালে দোকানপাট খুলতে শুরু করেছেন। তবে অবরোধের মধ্যে যানবাহন চলাচল করায় মানুষ বিনাবাধায় নিজ নিজ কর্মস্থলে যাচ্ছেন।

এর আগে গত ৩১ অক্টোবর সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে টানা তিন দিন দেশব্যাপী সড়ক-রেল-নৌপথ, রাজপথসহ সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি-জামায়াতসহ সমমনা রাজনৈতিক দল ও জোট। তার আগে ২৯ অক্টোবর (রোববার) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের পর ওইদিন সন্ধ্যায় টানা তিনদিনের সর্বাত্মক অবরোধের কর্মসূচি দেয় বিএনপি, সমমনা দল ও জোট।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
জিসিজি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।