ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের মোট জনসংখ্যার ২.৮ শতাংশ প্রতিবন্ধী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
দেশের মোট জনসংখ্যার ২.৮ শতাংশ প্রতিবন্ধী

খুলনা: দেশের মোট জনসংখ্যার ২ দশমিক ৮০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি। এর মধ্যে পুরুষ প্রতিবন্ধী ৩ দশমিক ২৯ এবং নারী প্রতিবন্ধী ২ দশমিক ৩৪ শতাংশ।

মঙ্গলবার (০৭ নভেম্বর) দুপুরে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক মীর আলিফ রেজা মহানগরের একটি হোটেলে এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্লাস্ট প্রতিবন্ধী ব্যক্তির অধিকার রক্ষা আইন ২০১৩ এর অধীনে গঠিত কমিটি কার্যকর এবং আবেদন গ্রহণ ও নিষ্পত্তি বিষয়ক সচেতনতা বৃদ্ধি বিষয়ক এ সভার আয়োজন করে।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা এই সমাজের অংশ এবং তাদের অধিকার এই সমাজে সুপ্রতিষ্ঠিত করতে হবে। এই  লক্ষ্যে ২০১৩ সালে সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন প্রণয়ন করে।

ব্লাস্টের সমন্বয়ক অ্যাডভোকেট অশোক কুমার সাহার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. এ এস এম কামাল হোসেন, যুব উন্নয়নের উপপরিচালক মোস্তাক উদ্দিন, তথ্য কর্মকর্তা তরুণ কুমার মন্ডল, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মৌসুমী দেব।

সভায় প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে এমন সংগঠনের প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২৩
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।