ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় মিধিলি, সাতক্ষীরা উপকূলে ৩০ কি.মি. বেগে ঝড়ো হাওয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
ঘূর্ণিঝড় মিধিলি, সাতক্ষীরা উপকূলে ৩০ কি.মি. বেগে ঝড়ো হাওয়া

সাতক্ষীরা: ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে দিনভর ঝড়ো হাওয়া বইছে সাতক্ষীরার শ্যামনগর উপকূলে। সেই সঙ্গে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করায় উপকূলজুড়ে আতঙ্কে রয়েছেন মানুষ। ইতোমধ্যে ৭ নম্বর বিপদ সংকেত জারি হওয়ায় প্রশাসনের পক্ষ থেকে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। উপকূলীয় এলাকায় উত্তোলন করা হয়েছে বিপদ সংকেতের পতাকা।

সাতক্ষীরা আবহাওয়া কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী জানান, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সাতক্ষীরা শহরসহ উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বইছে। সেই সঙ্গে বৃষ্টিও হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ৩-৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা আছে। এ পর্যন্ত সাতক্ষীরায় ৩০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ার তথ্য রেকর্ড হয়েছে। আর উপকূলীয় এলাকায় এটি কিছুটা বেশি।

ঘূর্ণিঝড়ের প্রভাবে শ্যামনগর উপজেলার কপোতাক্ষ, খোলপেটুয়া ও চুনা নদীতে জোয়ারের পানি ১-২ ফুট বৃদ্ধি পেয়েছে। এতে করে জরাজীর্ণ বেড়িবাঁধ নিয়ে আতঙ্কে আছেন উপকূলের বাসিন্দারা।

শ্যামনগর উপজেলা প্রশাসন জানায়, ঘূর্ণিঝড় মোকাবেলায় ১৬৩টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার মজুত রয়েছে। জানমালের নিরাপত্তার জন্য ২ হাজার ৮০০ এর বেশি সিপিপি সদস্য ও ২ হাজারের মতো বেসরকারি স্বেচ্ছাসেবী সদস্য প্রস্তুত আছেন।

উপকূলের সংবাদকর্মী বিলাল হোসেন জানান, উপজেলার ভেটখালি, হরিনগর, মুন্সিগঞ্জসহ পার্শ্ববর্তী অনেক এলাকার বেড়িবাঁধের অবস্থা খুবই নাজুক। এ জন্য এলাকাবাসীর মধ্যে কিছুটা ভীতি সৃষ্টি হয়েছে।

শ্যামনগরে কর্মরত পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা জাকির হোসেন জানান, শ্যামনগরে ৩৬০ কিলোমিটারের মতো বেড়িবাঁধ আছে। এর মধ্যে পাঁচটি পয়েন্ট ঝুঁকিপূর্ণ। কয়েকটি ঝুঁকিপূর্ণ পয়েন্টে কাজ চলছে।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন বলেন, ঘূর্ণিঝড় মিধিলি মোকাবিলার জন্য সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। সবাইকে নিরাপদস্থানে থাকার জন্য সতর্ক করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।