ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

বেইজিংয়ে শিক্ষা বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান বক্তা প্রফেসর মনজুর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
বেইজিংয়ে শিক্ষা বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান বক্তা প্রফেসর মনজুর

ঢাকা: ব্র্যাক ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটাস ও প্রখ্যাত শিক্ষাবিদ ড. মনজুর আহমেদকে ‘২০২৩ চায়না-সাউথইস্ট এশিয়ান সিম্পোজিয়াম টুয়ার্ড ইকোলজিক্যাল সিভিলাইজেশন: এডুকেশন ফর সাস্টেইনেবল রুরাল ডেভেলপমেন্ট' এ প্রধান বক্তা হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

আগামী ৯-১১ ডিসেম্বর চীনের বেইজিং নরমাল ইউনিভার্সিটিতে এ সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে বলে রোববার (০৩ ডিসেম্বর) ব্র্যাক ইউনিভার্সিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

২০১০ সাল থেকে ইউনেস্কো অধিভুক্ত ইন্টারন্যাশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার ফর রুরাল এডুকেশন (ইনরুলড) এর বোর্ড সদস্য এবং এই ইভেন্ট চলাকালে তিনি ইউনেস্কো ইনরুলডের গভর্নিং বোর্ডের অধিবেশনেও অংশ নেবেন। ইনরুলডের ‘এডুকেশন অ্যান্ড ট্রেনিং ফর রুরাল ট্রান্সফরমেশন: স্কিলস, জবস, ফুড অ্যান্ড গ্রিন ফিউচার টু কমব্যাট পোভার্টি’ শীর্ষক গবেষণা প্রতিবেদন তৈরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন যা গ্রামীণ সমস্যা মোকাবিলায় তার গবেষণাকর্মগুলোরই প্রতিচ্ছবি।

এ সিম্পোজিয়ামে সমন্বিত এবং গ্রামীণ উন্নয়নের জন্য শিক্ষাকে কীভাবে কাজে লাগানো যায় সেই বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর মনজুর আহমেদ। টেকসই পল্লী উন্নয়নের ক্ষেত্রে অর্জিত বিস্তৃত অভিজ্ঞতা তার এ বক্তব্যে ফুটে উঠবে।

ড. মনজুর আহমেদ ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট এর প্রতিষ্ঠাতা ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন। গবেষণা এবং শিক্ষায় তার অবদান দেশের শিক্ষানীতি এবং পরিকল্পনায় ইতিবাচক পরিবর্তন সাধন করছে যার লক্ষ্য হচ্ছে আনুষ্ঠানিক শিক্ষা, আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট, অনানুষ্ঠানিক শিক্ষা এবং লাইফ লং লার্নিং এর সমন্বয়ে গঠিত জাতীয় শিক্ষা ব্যবস্থায় গুণমান ও সমতা অর্জন।

ড. মনজুর আহমেদ বাংলাদেশ আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (বিইএন) এর চেয়ার এবং কাউন্সিল অব ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন (সিএএমপিই) এর ভাইস চেয়ারের দায়িত্ব পালন করছেন। সেই সঙ্গে তিনি ইদান এডুকেশন ফাউন্ডেশন এর অ্যাডভাইজরি বোর্ড মেম্বারের দায়িত্বও পালন করছেন। দুই দশকেরও বেশি সময় ধরে তিনি ইউনিসেফ এর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি নিউইয়র্কে সিনিয়র এডুকেশন অ্যাডভাইজার, চীন, ইথিওপিয়া এবং জাপানের কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কানেটিকাটের এসেক্সে ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল ডেভেলপমেন্টে সিনিয়র রিসার্চার এর দায়িত্বও পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।