ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় বোরো ধানের বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ৩ হাজার হেক্টর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
খুলনায় বোরো ধানের বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ৩ হাজার হেক্টর

খুলনা: রবি মৌসুমে বোরো ধানের আবাদে খুলনা জেলায় বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা তিন হাজার ৩৩৫ হেক্টর। যার মধ্যে দুই হাজার ২৪ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।

এছাড়া জেলায় ৬৪ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা রয়েছে। সাত হাজার ৮০০ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজি আবাদের লক্ষ্যমাত্রা প্রায় ৮২ শতাংশ অর্জিত হয়েছে। খুলনায় কৃষি কাজের জন্য প্রয়োজনীয় সার সরবরাহে কোনো সংকট নেই।

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির ডিসেম্বর মাসের সভায় এসব তথ্য জানান কৃষি সম্প্রসারণ দপ্তর খুলনার উপ-পরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিভিল সার্জন ডা. মো. সবিজুর রহমান জানান, শীতকালে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ বাড়তে পারে। জেলায় ডেঙ্গুরোগ নিয়ন্ত্রণে রয়েছে তবে শীতকালে খেজুরের কাঁচারস খাওয়ার ফলে মানবদেহে নিপাহ ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বাদুড়ের মাধ্যমে খেজুরের রসে এ ভাইরাসের সংক্রমণ ঘটে। নিপাহ ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুহার প্রায় ৯০ শতাংশ। তাই এ ব্যাপারে সতর্ক থাকা দরকার।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ জানান, গত নভেম্বর মাসে জেলা পুলিশের অধিক্ষেত্রে ৯৯টি মামলা রুজু করা হয়েছে এবং নিষ্পত্তি হয়েছে ১১৩টি। দুটি খুনের মামলা নিষ্পত্তির কাছাকাছি রয়েছে। গতমাসে দুই কেজি গাঁজা ও ২৫৩ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। সড়ক-মহাসড়কে শৃঙ্খলা রক্ষায় পজ মেশিনের মাধ্যমে ২৩৭টি মামলায় আদায়কৃত ১১ লাখ ২৯ হাজার ৫০০ টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

সভায় খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার সোনালী সেন জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে মেট্রোপলিটন পুলিশ তার কার্যক্রম শুরু করেছে। বিশেষ অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে। অবরোধ ও হরতালের নামে নাশকতা প্রতিরোধে পুলিশ সজাগ রয়েছে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জানান, আসন্ন জাতীয় সংসদ সাধারণ নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র মেরামতের কাজ দ্রুত শেষ করতে হবে। সরকারি কর্মচারীদের ওপর ন্যস্ত নির্বাচনী কাজগুলোকে সরকারি দায়িত্ব হিসেবে পালন করতে হবে। রেললাইন কেটে রেল দুর্ঘটনা ঘটানোর অপচেষ্টা রোধে রেললাইন এলাকায় নজরদারি বাড়ানো প্রয়োজন। এছাড়া সব সরকারি দপ্তরের ওয়েবসাইট হালনাগাদ রাখতে হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মণ্ডল, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।