ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভূমিসেবার আবেদন নামঞ্জুরের কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসি: ভূমি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
ভূমিসেবার আবেদন নামঞ্জুরের কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসি: ভূমি সচিব

ঢাকা: নামজারি ও ভূমি উন্নয়ন করসহ ভূমিসেবা সংশ্লিষ্ট কোনো নাগরিকের আবেদন নামঞ্জুর হলে আবেদনকারীকে এর কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসির অংশ বলে জানিয়েছেন ভূমি সচিব মো. খলিলুর রহমান।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনে ভূমি সংস্কার বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের অংশগ্রহণে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মণ্ডল উপস্থিত ছিলেন।

ভূমি সচিব বলেন, আবেদন নামঞ্জুর হলে এর কারণ জানা নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। এজন্য ভূমি খাতে সুশাসন নিশ্চিত করতে আমরা পরিপত্রের মাধ্যমে মাঠ পর্যায়ে এ নির্দেশ দিয়েছি। আবেদন নামঞ্জুর করলে এর কারণ জানানো সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তার দায়িত্ব।

খলিলুর রহমান এ সময় রেজিস্ট্রিকৃত বণ্টননামার ব্যাপারে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পারিবারিক সম্পদ বণ্টনের সময় বোনের সম্পদের অধিকার রক্ষার জন্য রেজিস্ট্রিকৃত বণ্টননামার বিকল্প নেই।

কর্মশালায় উপস্থিত ভূমিসেবা গ্রহীতা নাগরিকরা ডিজিটাল ভূমিসেবা গ্রহণে তাদের অভিজ্ঞতার কথা জানান এবং সেবার মান বাড়ানোর ব্যাপারে মতামত ব্যক্ত করেন। এ সময় এক ভূমি মালিক জানান ভূমিসেবা হটলাইন ১৬১২২ কল সেন্টারে অভিযোগ দায়ের করার পর তিনি ভূমি সংশ্লিষ্ট হয়রানি থেকে প্রতিকার পান।

ভূমিসেবা প্রদানকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধিরাও সেবার মান বাড়াতে তাদের প্রস্তাব উপস্থাপন করেন।

কর্মশালায় বিভিন্ন অংশীজন থেকে উঠে আসা প্রস্তাবগুলো পরে পর্যালোচনা করে বিভিন্ন নীতি-নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের সময় বিবেচনা করা হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ভূমি ব্যবস্থাপনার অংশীজনের মধ্যে উপস্থিত ছিলেন ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা দেওয়া মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধি। এছাড়া ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থার কেন্দ্রীয় পর্যায়ের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।