ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
১০ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

দিনাজপুর: উত্তরের জেলা দিনাজপুরে ক্রমেই কমছে তাপমাত্রা। একই সঙ্গে হিম শীতল বাতাসে শীতের তীব্রতা আরও বাড়িয়ে দিয়েছে।

এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষেরা।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকালে দিনাজপুর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা নীলফামারীর সৈয়দপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের উলিপুর গ্রামের কৃষক ফখরুল ইসলাম বলেন, এখন তো ভুট্টার সময়। জমিতে পানি দেওয়া লাগে। সকালে উঠে শীত উপেক্ষা করে আমাদের জমিতে আসতে হয়। পানি সেচ দিতে হয়। কয়দিন ধরে যেভাবে বাতাস বইছে আর তাপমাত্রা কমছে মোটা কাপড়েও শীত মানছে না। কিন্তু আমাদের তো আর কোনো উপায় নেই। বাধ্য হয়েই শীত উপেক্ষা করে বের হতে হচ্ছে।  

অটোরিকশা চালক হাসান আলী বলেন, যে পরিমাণে বাতাস বইছে দাঁড়িয়ে থাকলেও তা সহ্য করা যাচ্ছে না। বাতাসটা একটু বেশি ঠান্ডাও লাগে। কিন্তু পেট তো আর শীত মানে না। তাই অটোরিকশা নিয়ে বের হতেই হয়। তবে শীতের কারণে যাত্রী কম।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, গেল কয়েক দিন ধরে এই অঞ্চলে বাতাসের গতি বেড়েছে। আর কুয়াশা তেমন না থাকলেও তাপমাত্রা কমেছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।