ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে জেঁকে বসছে শীত, তাপমাত্রা ৯.৫ ডিগ্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৪
দিনাজপুরে জেঁকে বসছে শীত, তাপমাত্রা ৯.৫ ডিগ্রি

দিনাজপুর: উত্তরের জেলা দিনাজপুরে ক্রমেই জেঁকে বসছে শীত। ঘন কুয়াশা আর হিমেল বাতাসে বিপর্যস্ত এই জেলার জনজীবন।

মোটা জামাকাপড়েও শীত মানছে না। এতে কাজের সন্ধানে ঘর থেকে বের হওয়া সাধারণ মানুষের কষ্টের শেষ নেই।  

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৯টায় দিনাজপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এখনও পর্যন্ত জেলার এই মৌসুমের সর্বনিম্ন। একই সঙ্গে দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা এটি।  

এদিকে শীত থেকে বাঁচতে মোটা জামাকাপড় পরার পাশাপাশি আগুন জ্বালিয়েও উষ্ণ রাখার চেষ্টা করছেন অনেকেই। গৃহ পালিত পশুকে শীত থেকে রক্ষায় পরিয়ে দেওয়া হচ্ছে চটের বস্তা।  

শীতে জবুথবু হয়েও কাক ডাকা ভোরে অনেক শ্রমজীবী মানুষেরা ঘর থেকে বের হয়েছেন।  

মমিনুল ইসলাম নামে এক হোটেল শ্রমিক বলেন, ভোরে উঠে হোটেলে রান্না বান্না করতে হয়। এরকম শীতেও সব সময় পানি নাড়াচাড়া করতে হয়। যেখানে হাত মোজা পরেও শীত লাগে সেখানে সবসময় ঠান্ডা পানির কাজ করতে হচ্ছে। এটা কষ্ট হলেও করতে হবে। পেট তো আর রোদ-বৃষ্টি-শীত মানে না।

এমন শীতে বিপাকে পড়েছে স্কুলগামী শিক্ষার্থীরাও। তারা জানায়, ঠাণ্ডায় তো বের হতে ইচ্ছে করে না। কিন্তু স্কুলে না গিয়ে তো উপায় নেই। ঠাণ্ডার কারণে ঠিকমতো লেখা যাচ্ছে না। শীত তাড়াতাড়ি কেটে গেলে ভালো হতো।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, সোমবার (১ জানুয়ারি) দিনাজপুরে ১২ দশমিক ২ ডিগ্রি, মঙ্গলবার (২ জানুয়ারি) ১০ ডিগ্রি ও বুধবার (৩ জানুয়ারি) ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ কয়েক দিন তাপমাত্রা কমার পাশাপাশি বাতাসের গতি বেড়েছে। আগামী সপ্তাহে তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পেতে পারে।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।