ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে দূতাবাস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
বাংলাদেশে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে দূতাবাস

ঢাকা: আসন্ন জাতীয় নির্বাচন ঘিরে ঢাকার মার্কিন দূতাবাস বাংলাদেশে বসবাসরত দেশটির নাগরিকদের চলাফেরার বিষয়ে সতর্ক করেছে। একই সঙ্গে ভোটের দিন দূতাবাস সব ধরনের পরিষেবা বন্ধ রাখা হবে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে ভ্রমণ সতর্কতা জারি করে দেশটির নাগরিকদের এমন সতর্ক করেছে।

মার্কিন দূতাবাসের ভ্রমণ সতর্কতায় উল্লেখ করা  হয়, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঢাকায় মার্কিন দূতাবাস সেদিন বন্ধ থাকবে। নির্বাচন কেন্দ্র করে মার্কিন নাগরিকদের সতর্কতা মেনে চলা উচিত হবে। মনে রাখতে হবে, নির্বাচন যদিও শান্তিপূর্ণ হবে বলেই আয়োজন করা হয়েছে। তবে তা সহিংস রূপও নিতে পারে। ভোটগ্রহণের আগে, ভোটগ্রহণের দিন বা পরের দিন বা সপ্তাহগুলোতে সামান্য বা কোনো ধরনের পূর্ব সতর্কতা ছাড়াই সহিংসতার ঘটনা ঘটতে পারে।

সতর্কতায় বলা হয়েছে, মার্কিন নাগরিকদের যে কোনো বড় সমাবেশের আশপাশে সতর্কতা অবলম্বন করা উচিত। আপনার ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা উচিত। স্থানীয় ঘটনাসহ আপনার আশপাশের পরিস্থিতির বিষয়ে সচেতন থাকুন এবং কী ঘটছে সে বিষয়ে অবহিত থাকার জন্য স্থানীয় সংবাদমাধ্যমগুলো পর্যবেক্ষণ করুন। এ ছাড়া মোবাইলফোনে সব সময় চার্জ রাখা এবং যে কোনো জায়গায় চলাফেরার ক্ষেত্রে বিকল্প সব পথের খোঁজ রাখার অনুরোধ করা হয়েছে।

মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের প্রসঙ্গে বার্তায় উল্লেখ করা হয়, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কর্মীরা কঠোর নিরাপত্তা নির্দেশিকা অনুযায়ী বসবাস, কাজ এবং ভ্রমণ করেন। তাদের চলাচল ও ভ্রমণ বিধিনিষেধের অধীন। বিক্ষোভ ও নাগরিক অস্থিরতার সময় এই ভ্রমণ বিধিনিষেধ বাড়ানো হতে পারে। সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করায় দূতাবাসের সেবা বিঘ্নিত হতে পারে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।