ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭৮৫ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়লো পর্যটক এক্সপ্রেস 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
৭৮৫ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়লো পর্যটক এক্সপ্রেস 

ঢাকা: ঢাকা-কক্সবাজার রুটের দ্বিতীয় আন্তঃনগর ট্রেন পর্যটক এক্সপ্রেস কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশন থেকে যথাসময়ে ছেড়ে গেছে। নতুন এই ট্রেনের প্রথম যাত্রায় ৭৮৫ জন যাত্রী ঢাকা থেকে কক্সবাজার যাচ্ছেন।

বুধবার (১০ জানুয়ারি) ভোর ৬টা ১৫ মিনিটে নতুন এই ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশন থেকে প্রথম যাত্রা শুরু করেছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন।

তিনি বলেন, সকালে নতুন ট্রেন পর্যটক এক্সপ্রেস ভোর সোয়া ৬টায় ঢাকা রেলওয়ে স্টেশনে যথাসময়ে ছেড়ে গেছে।  

এর আগে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম জানিয়েছেন, যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখে কক্সবাজার রুটে নতুন একজোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন পর্যটক এক্সপ্রেস ১০ জানুয়ারি থেকে চলাচল করবে। বিরতিহীন ট্রেনটি ঢাকা ও বিমানবন্দর স্টেশনে থামার পর সরাসরি চট্টগ্রাম স্টেশনে থামবে। এরপর ট্রেনটি সরাসরি কক্সবাজার স্টেশনে গিয়ে থামবে। মাঝখানে আর কোনও স্টেশনে থামবে না এ ট্রেন।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজারের নন-এসি শ্রেণির 'শোভন চেয়ার' আসনের ভাড়া ৬৯৫ টাকা এবং এসি শ্রেণীর 'স্নিগ্ধা' আসনের ভ্যাটসহ ভাড়া এক হাজার ৩২৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ঢাকা থেকে চট্টগ্রাম স্টেশনের নন-এসি শ্রেণীর 'শোভন চেয়ার' আসনের ভাড়া ৪৫০ টাকা এবং এসি শ্রেণির 'স্নিগ্ধা' আসনের ভ্যাটসহ ভাড়া ৮৫৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম থেকে কক্সবাজার স্টেশন পর্যন্ত নন-এসি শ্রেণির 'শোভন চেয়ার' আসনের ভাড়া ২৫০ টাকা এবং এসি শ্রেণির 'স্নিগ্ধা' আসনের ভ্যাটসহ ভাড়া ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। কক্সবাজার থেকে ফিরতি পথেও একই ভাড়ার হার কার্যকর করা হয়েছে।  

রেল সূত্র জানিয়েছে, কক্সবাজার এক্সপ্রেসের তুলনায় দ্বিতীয় ট্রেন পর্যটক এক্সপ্রেসের টিকিট বিক্রি কম। আগামীকালের এখনও টিকিট পাওয়া যাচ্ছে।

ট্রেন সম্পর্কে বলা হয়, নতুন এ ট্রেনের নাম্বার হবে ৮১৫ এবং ৮১৬। ট্রেনটি ৩২টি বগির ওপর ১৬টি কোচ নিয়ে চলবে। ট্রেনের আসন সংখ্যা হবে ৭৮০টি। রোববার থাকবে ট্রেনের সাপ্তাহিক বন্ধ।

পর্যটক এক্সপ্রেস ট্রেনের সময়সূচি

ট্রেনটি (৮১৫) কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে এবং ছাড়বে ১১টা ১৫ মিনিটে। ট্রেনটি বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে ও ছাড়বে ৩টা ৫৩ মিনিটে এবং ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৪টায়।
অন্যদিকে ৮১৬ নাম্বার ট্রেনটি ঢাকা ছাড়বে ভোর ৬টা ১৫ মিনিটে। বিমানবন্দর স্টেশন পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে ও ছাড়বে ৬টা ৪৩ মিনিটে, চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে সকাল ১১টা ২০ মিনিটে ও ছাড়বে ১১টা ৪০ মিনিটে এবং কক্সবাজার স্টেশনে পৌঁছাবে দুপুর ৩টায়।  

গত ১ ডিসেম্বর চালু হওয়া এ রুটের প্রথম ট্রেন কক্সবাজার এক্সপ্রেস প্রথম মাসেই আয় করেছে ৫ কোটি সাড়ে ১১ লাখ টাকা। প্রথম মাসেই আয়ের মুখ দেখায় ৪০ দিনের মাথায় এ রুটে দ্বিতীয় এ ট্রেন চালু করলো বাংলাদেশ রেলওয়ে।  

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।