ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন: যা যা করবে ভোক্তা অধিদপ্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন: যা যা করবে ভোক্তা অধিদপ্তর

ঢাকা: আগামী ১৫ মার্চ বিশ্বব্যাপী পালিত হতে যাচ্ছে ‌‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’। বাংলাদেশেও দিবসটি পালন করতে বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক সেমিনারে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের গৃহীত কার্যক্রম গণমাধ্যমের সামনে তুলে ধরেন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত সচিব এ. এইচ. এম সফিকুজ্জামান। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভাকক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ. এইচ. এম সফিকুজ্জামান বলেন, ১৫ মার্চ বৈশ্বিকভাবে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়। বিশ্বের ১১৫টি দেশের ২২০টি আন্তর্জাতিক ভোক্তা অধিকার সংগঠনের সঙ্গে সংহতি রেখে বাংলাদেশেও ২০১০ সাল থেকে প্রতি বছর দিবসটি পালন করা হয়। এবার কনজ্যুমার্স ইন্টারন্যাশনাল (সিআই) দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‌‘ফেয়ার অ্যান্ড রেসপন্সিবল এআই ফর কনজ্যুমারর্স’।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের গৃহীত কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, এবার দিবসটি উদযাপন উপলক্ষে সেমিনার, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পর্যায়ে সেমিনারের আয়োজন করা হয়েছে। এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সম্মতি নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া একই দিন দেশের সাতটি বিভাগে, ৫৬টি জেলায় ও ৪৩৫টি উপজেলায় সেমিনারের আয়োজন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, মোট চারটি ক্যাটাগরিতে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। গণমাধ্যমকর্মী (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বিশ্ববিদ্যালয়পর্যায় (স্নাতক ও স্নাতকোত্তর), কলেজপর্যায় (উচ্চ মাধ্যমিক) ও স্কুলপর্যায় (৬ষ্ঠ-১০ম শ্রেণি) এই চারটি ক্যাটাগরিতে চারটি ভিন্ন ভিন্ন বিষয়ে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে রচনার আহ্বান করা হয়েছে।

তিনি জানান, বিশ্ব ভোক্তা অধিকার দিবসে সিসিএমএস (বিভাগ ও জেলা পর্যায়ে সম্প্রসারণ), সাপ্লাই চেইন মনিটরিং সিস্টেম (এসসিএমএস) ও ভোক্তা অধিকারবিষয়ক আইপি টিভির উদ্বোধন করা হবে। এছাড়া দিবসটিকে কেন্দ্র করে প্রেস ব্রিফিং আয়োজন, ক্রোড়পত্র প্রকাশ, স্মরণিকা প্রকাশ ও ডিজিটাল কন্টেন্ট প্রস্তুত করে প্রচার করা হবে।

ভোক্তা অধিদপ্তরের ডিজি জানান, বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন স্থানে ডিজিটাল ঘড়ির মাধ্যমে কাউন্টডাউন কর্মসূচি, থিম সংগীত প্রস্তুত, ভোক্তাদের ক্ষুদে বার্তা প্রেরণ, বিতর্ক প্রতিযোগিতা আয়োজন, টিভি টকশোসহ দিবস সংক্রান্ত ইভেন্ট আয়োজন ও অধিদপ্তরের অফিশিয়াল ফেসবুক পেজে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে টক-শো, প্রোগ্রাম, গোল টেবিল বৈঠকসহ বিভিন্ন কার্যক্রম নিতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ আসাদুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক মাইনুল ইসলাম, অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা।  

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।