ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে আসিয়ান বিশেষ দূতের বৈঠক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে আসিয়ান বিশেষ দূতের বৈঠক

ঢাকা: আসিয়ান চেয়ারম্যানের বিশেষ দূত আলুনকিও কিত্তিখাউন শুক্রবার (১২ জানুয়ারি ) মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

লাওস এ বছর ১ জানুয়ারি থেকে আসিয়ান চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করার পর আলুনকিও কিত্তিখাউনকে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ করে।

বিশেষ দূত হিসেবে মিয়ানমারে এটিই তার প্রথম সফর।

রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে বিশেষ দূত মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যান, সরকারি কর্মকর্তা ও অন্যান্য অংশীজনদের সঙ্গে তার আলাপের বিষয়বস্তু অবহিত করেন। তিনি মিয়ানমারের জন্য আসিয়ান প্রস্তাবিত ৫ দফা ঐক্যমত বাস্তবায়ন এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন বিষয়ে আসিয়ান চেয়ারম্যানের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

রাষ্ট্রদূত মিয়ানমারের রাখাইন স্টেট থেকে বাস্তুচ্যুত ও বাংলাদেশে আশ্রিত ১ মিলিয়নেরও বেশি মানুষকে নিজ দেশে প্রত্যাবাসনের বিষয়ে আসিয়ানের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। রাষ্ট্রদূত ও আসিয়ান বিশেষ দূত ২০২৪ সালজুড়ে এ বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করে যেতে সম্মত হন।      

আলুনকিও কিত্তিখাউন লাওস-এর একজন অভিজ্ঞ কূটনীতিক যিনি ২০১৬-২০২০ পর্যন্ত লাওস প্রধানমন্ত্রীর দপ্তরে মন্ত্রী হিসেবে এবং ১৯৯৩-২০০৭ পর্যন্ত জাতিসংঘে লাওসের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা,  জানুয়ারি ১২, ২০২৪
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।