ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোর চিনিকলে উৎপাদন লক্ষ্যমাত্রা ৫৭০০ টন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
নাটোর চিনিকলে উৎপাদন লক্ষ্যমাত্রা ৫৭০০ টন

নাটোর: নাটোর চিনিকলে চলতি ২০২৩-২৪ আখ মাড়াই মৌসুমে তিন হাজার ২১৪ মেট্রিক টন চিনি উৎপাদন হয়েছে। এবার চিনি আহরণের হার কম হওয়ায় ৫২ কর্ম দিবসে চিনিকলটিতে লক্ষ্যমাত্রার চেয়ে চার হাজার ৮৫০ মেট্রিক টন বেশি আখ মাড়াই করা স্বত্বেও দুই হাজার ৪৮৬ মেট্রিকটন কম চিনি উৎপাদন হয়েছে।

অথচ চিনিকলে পাঁচ হাজার ৭০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হয়েছিল ৪০তম আখ মাড়াই কার্যক্রম। চিনি আহরণের হার যেখানে ধরা হয়েছিল ৬ দশমিক ৫০ ভাগ, সেখানে অর্জিত হয়েছে মাত্র ৪ দশমিক ৬০ ভাগ। যেখানে মাড়াই অনুপাতে চিনি উৎপাদনের কথা ছিল চার হাজার ২২৫ মেট্রিক টন। এবার সেই কাঙ্ক্ষিত চিনি উৎপাদন হয়নি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভুঁইয়া বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি ২০২৩-২৪ মৌসুমে পাঁচ হাজার ৭০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে গত ২৪ নভেম্বর (শুক্রবার) বিকেলে নাটোর চিনিকলের কেইনক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে ৪০তম আখ মাড়াই কার্যক্রম শুরু হয়। ভিডিও কনফারেন্সে মাড়াই কার্যক্রম উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। আর স্থানীয়ভাবে উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের বিএসএফআইসি চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম। এসময় অনুষ্ঠানে আদর্শ আখ চাষিদের ক্রেস্ট প্রদান ও ক্রয়কৃত আখের মূল্য অনলাইনে বিকাশের মাধ্যমে পরিশোধ করা হয়।

নাটোর চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫২ কার্যদিবসে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে পাঁচ হাজার ৭০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেখানে আখ মাড়াই হয় লক্ষ্যমাত্রার চেয়ে চার হাজার ৮৫০ মেট্রিক টন বেশি। অর্থাৎ এবার মোট আখ মাড়াই হয়েছে ৮২ হাজার ৮৫০ মেট্রিক টন। চিনি আহরণের হার ধরা হয়েছিল এবার ৬ দশমিক ৫০ ভাগ। সেখানে অর্জিত হয়েছে ৪ দশমিক ৬০ ভাগ। ফলে এবার চিনি উৎপাদন হয়েছে তিন হাজার ২১৪ মেট্রিক টন। এতে লক্ষ্যমাত্রার চেয়ে দুই হাজার ৪৮৬ মেট্রিক টন কম চিনি উৎপাদন হয়েছে। মাড়াই ও আহরণ অনুসারে যেখানে চার হাজার ২২৫ মেট্রিক টন চিনি উৎপাদনের কথা।

সূত্র জানায়, এবার নাটোর চিনিকলের আটটি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখের ফলন হয়েছে ২০ মেট্রিক টন। নাটোর চিনিকলের আটটি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিস্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবরাহ জন্য প্রচার-প্রচারণা চালানো হয়।

সূত্র আরও জানায়, গত ২০২২-২৩ মৌসুমে ৫৪ দিনের কর্মদিবস নিয়ে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮০ হাজার মেট্রিক টন। কিন্তু ৩৭ দিনের মাথায় মাত্র ৫০ হাজার ৭৩৮ মেট্রিক টন আখ মাড়াই করে নাটোর চিনিকল। নির্ধারিত সময়ের আগেই মিল বন্ধ হওয়ায় চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভুঁইয়া বলেন, গত রোববার (১৪ জানুয়ারি) নাটোর চিনিকলে ২০২৩-২৪ মাড়াই মৌসুমের সমাপ্ত ঘটে। ৫২ দিনে চিনিকল লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চার হাজার ৮৫০ মেট্রিক টন আখ মাড়াই করেছে। যেখানে চার হাজার ২২৫ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও উৎপাদন হয়েছে তিন হাজার ২১৪ মেট্রিকটন চিনি। আর চিনি আহরণের হার ধরা ছিল ৬ দশমিক ৫০ ভাগ, সেখানে অর্জিত হয়েছে ৪ দশমিক ৬০ ভাগ।

তিনি আরও বলেন, সরকার ২০২১-২২ মৌসুমে প্রতি মণ আখ ১৪০ টাকা, ২০২২-২৩ মৌসুমে ৪০ টাকা বাড়িয়ে ১৮০ টাকা এবং ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করে। ফলে এ বছর বছর সরকার কৃষকদের কাছ থেকে প্রতি মণ আখ ২২০ টাকা কিনেছে। এতে করে চাষিরা ন্যায্যমূল্য পেয়েছেন। এতে চাষিরা আখ চাষে আগ্রহ হচ্ছেন। চিনি উৎপাদনের হার কম হলেও দিনে দিনে নাটোর চিনিকল এলাকায় আখ চাষ বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।