ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

মেহেরপুরে ভোক্তার অভিযান, দুই চালের আড়তকে জরিমানা  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
মেহেরপুরে ভোক্তার অভিযান, দুই চালের আড়তকে জরিমানা  

মেহেরপুর: অবৈধভাবে তিন হাজার বস্তা চাল মজুদ, কেনাবেচার ভাউচার সংরক্ষণ না করা, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রিসহ বিভিন্ন অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন।

মেহেরপুর সদর উপজেলার আমঝুপি বাজারের মেসার্স আমজাদ খাদ্য ভাণ্ডার নামক চালের আড়তে অভিযানে চালিয়ে দেখা যায় খাদ্য বিভাগের অনুমোদন (লাইসেন্স) ছাড়া প্রায় তিন হাজার বস্তা চাল মজুদ করা রয়েছে। চালের ক্রয়-বিক্রির ভাউচার সংরক্ষণ করা হয়নি। এছাড়া মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়া গেছে। এসব অভিযোগের কারণে প্রতিষ্ঠানটির মালিক মো. আমজাদ হোসেনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ও ৫১ ধারায় ৩০ হাজার টাকা এবং মেসার্স আব্বাস খাদ্য ভাণ্ডার নামক অপর প্রতিষ্ঠানেও লাইসেন্স বহির্ভূতভাবে অবৈধ চাল মজুদ পাওয়া যায়।  

এছাড়া মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করা, চালের ক্রয় বিক্রির ভাউচার সংরক্ষণ না করার অপরাধে একই আইনের ৩৮ ও ৪৫ ধারায় প্রতিষ্ঠানের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
তাদের কাছে মজুদকৃত সব চাল আগামী ১৫ দিনের মধ্যে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, চাল বিক্রির দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি মাছ বাজার তদারকি করা হয়। মাছ ব্যবসায়ীদের ত্রুটিপূর্ণ দাঁড়িপাল্লাগুলো জব্দ করে নষ্ট করা হয়েছে। সবাইকে ডিজিটাল স্কেল ব্যবহার করার নির্দেশ, আইন মেনে ব্যবসা পরিচালনা, মূল্যতালিকা প্রদর্শন ও ক্রয়-বিক্রির ভাউচার সংরক্ষণ করা এবং অতিরিক্ত দাম নেওয়া থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে।

ভ্রাম্যমাণ অভিযানে সহযোগিতা করেন, জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা রিয়াজ মাহমুদ এবং মেহেরপুর পুলিশ লাইনের একটি টিম।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।