ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘গ্রামীণ অবকাঠামো উন্নত তাই শহরের সুবিধা গ্রামে পৌঁছানো সহজ হয়েছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
‘গ্রামীণ অবকাঠামো উন্নত তাই শহরের সুবিধা গ্রামে পৌঁছানো সহজ হয়েছে’

ঢাকা: দেশের গ্রামীণ রাস্তাঘাটসহ বিভিন্ন অবকাঠামোর ব্যাপক উন্নয়নের কারণে শহরের বিভিন্ন সুবিধা সহজেই গ্রামের মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর দেশের গ্রামীণ রাস্তাঘাটসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছে।

তাছাড়া এলজিইডি সম্পাদিত বিভিন্ন প্রকল্পের গুণগত মান এখন অনেক বৃদ্ধি পেয়েছে। দেশের অর্থ-সামাজিক উন্নতিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অবদান তাই অনস্বীকার্য।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন উন্নয়ন কাজের অগ্রগতি এবং প্রশাসনিক বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম। সভাপতিত্ব করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলি আখতার হোসেন।

তাজুল ইসলাম বলেন, যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় আজকাল গ্রামে বসেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ডিজিটাল প্লাটফর্মে যুবসমাজের ইনকামের অনেক সুযোগ তৈরি হয়েছে। এতে মানুষের শহরমুখী হওয়ার প্রবণতা যেমন কমেছে, সাথে সাথে গ্রামের অর্থনীতিও শক্তিশালী হচ্ছে।

মন্ত্রী এ সময় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন কাজের গুণগতমান বজায় রাখতে দেশের অর্ধেক উপজেলা পর্যায়ে ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে বলে জানান। তিনি বলেন, দ্রুতই বাকি উপজেলাগুলোয় ল্যাবরেটরি স্থাপন করা হবে যাতে বিভিন্ন কাজের মান ঠিক থাকে। মন্ত্রী এ সময় গ্রামের বিভিন্ন রাস্তার লোড ক্ষমতা বাড়ানোর নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, গ্রামের অর্থনীতি শক্তিশালী হওয়ায় গ্রামের রাস্তাঘাটেও এখন ভারী যানবাহন চলাচল করার প্রবণতা দেখা যাচ্ছে। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে এখন থেকেই আমাদেরকে সে অনুযায়ী অবকাঠামো ও রাস্তাঘাট তৈরি করতে হবে। তবে কখনো কখনো ব্যয় সংকোচন নীতি নিতে গিয়ে অল্প পরিমাণ টাকার জন্য কাজের গুণগতমান যাতে নষ্ট না হয় সে বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় চলমান বিভিন্ন প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার তাগিদ দিয়ে বলেন, নতুন প্রকল্প নেওয়ার আগে ফিজিবিলিটি স্টাডি করে নিতে হবে। তিনি এ সময় বিভিন্ন প্রকল্পে বিদেশি অর্থায়নের বিষয়ে বলেন, বিভিন্ন প্রকল্পে বিদেশি অর্থায়ন পেলে তা আমাদের অর্থনীতির জন্য লাভজনক হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলি আখতার হোসেন দেশের উন্নয়নে এ প্রতিষ্ঠানের অবদান তুলে ধরে বলেন, শহরের সুবিধা গ্রামে পৌঁছাতে এলজিইডি অবিরাম কাজ করে যাচ্ছে এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার কারণে তা আর্থ-সামাজিক অগ্রগতিতে তা ভূমিকা রাখছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম তার বক্তব্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন সমস্যার সমাধানে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্ভব সব সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।