ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নূর চৌধুরীকে ফেরাতে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
নূর চৌধুরীকে ফেরাতে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের সঙ্গে বঙ্গবন্ধু হত্যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরীকে ফেরানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডার সরকারকে হাইকমিশনার এ বিষয়ে জানাবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

সোমবার (২৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস ও ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার তার সঙ্গে সৌজন্র সাক্ষাৎ করতে আসেন। এরপর সাংবাদিকদের মুখোমুখি হন হাছান। তখন নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়টি গণমাধ্যমকে জানান।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডায় মৃত্যুদণ্ড নেই, সেটি একটি অসুবিধা বলে আমাকে হাইকমিশনার জানিয়েছেন। আমি দ্বিপাক্ষিক প্রক্রিয়ার জন্য অনুরোধ করেছি। হাইকমিশনার বলেছেন, তিনি বিষয়টি তাদের সরকারকে জানাবেন।

এদিন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের মামলার বিষয়েও তিনি কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, সরকার গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা করেছে বিষয়টি সত্য নয়।

ড. ইউনূসের প্রতিষ্ঠান শ্রমিকদের পাওনা সঠিকভাবে বুঝিয়ে দিতে পারেনি, তারা বঞ্চিত হয়েছে। এতে সংক্ষুব্ধ শ্রমিকরাই মামলা করেছে। এ জন্য শ্রম অধিদপ্তরের একটি অনুমোদন লাগে, সেটি তারা নিয়েছে। বিস্তারিত আইনি ব্যাখ্যা আইন মন্ত্রণালয় দেবে।

মিয়ানমার থেকে ১৩টি মর্টার শেল বাংলাদেশ সীমান্তে এসে পড়েছে। এ বিষয়ে ‘বাংলাদেশ উদ্বিগ্ন কিনা’ প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে দেশটির দুই পক্ষের মধ্যে সংঘাত চলছে। এই সংঘাতের মর্টার শেল যাতে আর আমাদের সীমান্তে এসে না পড়ে এ বিষয়ে নজর রাখছি। আমাদের সীমান্তরক্ষীরা সতর্ক আছেন। মিয়ানমার সরকারের সাথেও এ বিষয়ে আমরা যোগাযোগের মধ্যে রয়েছি।

সংসদ ভেঙে নতুন নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপির কয়েকজন নেতা। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ পাল্টা প্রশ্ন রেখে বলেন, বিএনপির আবদার রক্ষা করার জন্য কি সংসদ ভাঙবে? গত নির্বাচনে জনগণের ব্যাপক অংশগ্রহণ ছিল, বিএনপির অংশগ্রহণ ছিল না। সংসদ নির্বাচিত হয়েছে আগামী পাঁচ বছরের জন্য। এই মেয়াদ পূর্ণ করেই আগামী সংসদ নির্বাচন হবে, সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করতে পারে।

কানাডার হাইকমিশনারের সঙ্গে আলোচনার সময় বাংলাদেশ থেকে আরও অভিবাসী নেওয়ার ব্যাপারেও কথা হয় পররাষ্ট্রমন্ত্রী। এ ব্যাপারে তিনি জানান, অভিবাসী নেওয়ার জন্য ‘প্রিফারেন্সিয়াল’ যে ব্যবস্থা- বিশেষ করে কৃষিখাতে নেওয়ার জন্য ও এ দেশের শিক্ষার্থীদের কানাডার স্টুডেন্টস ডিরেক্ট স্কিমে (এসডিএস) অন্তর্ভুক্ত করার বিষয়ে তাদের মধ্যে কথা হয়েছে।

এ ছাড়া ডেনমার্কের রাষ্ট্রদূতের সঙ্গে কি আলোচনা হয়েছে জানতে চাইলে সরকারের এ মন্ত্রী বলেন, বাণিজ্যের ক্ষেত্রে ডেনমার্কের দ্বিতীয় উন্নয়ন অংশীদার বাংলাদেশ। তারা বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে বিনিয়োগ করতে আগ্রহী। জলবায়ু ইস্যুতে আমরা দীর্ঘদিন ধরে ডেনমার্কের সাথে কাজ করছি। আগামীতেও এই বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া বাংলাদেশের ইকোনমিক জোনগুলোয় ‘ড্যানিশ ইনভেস্টমেন্ট’ বৃদ্ধির বিষয়েও কথা হয়েছে।

উল্লেখ্য, সরকার বঙ্গবন্ধু হত্যার বিদেশে পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কানাডা থেকে নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে গত কয়েক বছর ধরে জোর তৎপরতাও চালাচ্ছে সরকার।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।